ঢাকা, রবিবার, ২৮ চৈত্র ১৪২৭, ১১ এপ্রিল ২০২১, ২৭ শাবান ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ঢাকা ব্যাংকের ২০০ কোটি টাকার সম্পূরক বন্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১০
ঢাকা ব্যাংকের ২০০ কোটি টাকার  সম্পূরক বন্ড

ঢাকা: ঢাকা ব্যাংক চলতি মূলধন বাড়াতে ২০০ কোটি টাকার ৭ বছর মেয়াদি সম্পূরক বন্ড ছেড়েছে। দ্বিতীয় বেইজ ফ্রেম ওয়ার্কের আওতায় ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে।

ব্যাংকিং খাতে ঢাকা ব্যাংকই প্রথম এমন বন্ড চালু করেছে।

এ ব্যাপারে কারিগরী ও কৌশলগত সহযোগিতা করছে স্ট্যান্ডার্ড চার্টাড ব্যাংক। এই বন্ড বরাদ্দের জন্য বাংলাদেশ ব্যাংক ও সিকুইরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) এরই মধ্যে অনুমোদনও দিয়েছে।
 
আজ সোমবার রজধানীর এক হোটেলে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক, ব্যক্তি মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক, ইন্স্যুরেন্স কোম্পানি, নন-ব্যাংকিং, আর্থিক প্রতিষ্ঠান, কর্পোরেট ও ডেভেলপমেন্ট ব্যাংকসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগকারীরা এ বন্ডের গ্রাহক হয়েছেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আবদুল হাই সরকার, বর্তমান চেয়ারম্যান রেশাদুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক খন্দকার ফজলে রশীদ, স্টান্ডার্ড চার্টাড ব্যাংক বাংলাদেশের  নির্বাহি কর্মকর্তা জিম ম্যাকক্যাবি উপস্থিত ছিলেন।

ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আবদুল হাই সরকার বলেন, ‘বন্ডের সাফল্যজনক আত্মপ্রকাশ ঢাকা ব্যাংকের প্রতি বিনিয়োগকারীদের দৃঢ় আস্থার বহিঃপ্রকাশ। ’

‘বিনিয়োগকারীদের আস্থা ও বিশ্বাসের কারণে ঢাকা ব্যাংক আরও সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে। এজন্য বেশ কিছু নতুন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এর মধ্যে ৬৫টি নতুন শাখার সম্প্রসারণ, বৈদেশিক মুদ্রা বিনিময় কেন্দ্র গঠন, সারাদেশে ১০০টি নতুন এটিএম বুথ স্থাপন অন্যতম’, বলেন তিনি।

স্টান্ডার্ড চার্টাড ব্যাংক বাংলাদেশের নির্বাহী কর্মকর্তা জিম ম্যাকক্যাবি বলেন, ‘স্ট্যার্ন্ডাড চার্টাড ব্যাংক শুরু থেকেই আর্থিক প্রতিষ্ঠানসমুহে নতুন নতুন সেবা গ্রহণের ক্ষেত্রে কারিগরী ও কৌশলগত সহায়তা দিয়ে আসছে। এই বন্ড ছাড়ার ব্যাপারে সহায়তা প্রদান করে স্ট্যান্ডার্ড চার্টাড ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানসমুহে কারিগরী ও কৌশলগত সহায়তার সু¯পষ্ট নিদর্শন রাখলো। ’

তিনি বলেন, ‘বিশ^জুড়ে স্ট্যান্ডার্ড চার্টাড ব্যাংক পুঁজি বাজার ব্যবস্থাপনায় ভূমিকা রাখছে। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অনেক আর্থিক প্রতিষ্ঠানকে কৌশলগত আর্থিক ব্যবস্থাপনায় পরামর্শ দিয়ে আসছে। ’
 
বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa