ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজার:

দরপতন, চাঙা ব্যাংকিং খাত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১০
দরপতন, চাঙা ব্যাংকিং খাত

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকার পুঁজিবাজারে প্রায় সব খাতের শেয়ারের দামই কমেছে। তবে উল্টো চিত্র ব্যাংকিং খাতে।

এ খাতের প্রায় সব শেয়ারের দামই বেড়েছে এদিন।

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে মাত্র ৪৬টির, কমেছে ১৯৬টির এবং ২টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত থাকে।

অন্যদিকে, লেনদেন হওয়া ৩০টি ব্যাংকের শেয়ারের মধ্যে ২৮টির দাম বেড়েছে। দিনশেষে মূল্য বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির তালিকায় সব কয়টি ছিল ব্যাংকিং খাতের শেয়ার। এ কারণে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকার ৭টিতেই উঠে আসে ব্যাংকিং খাতের শেয়ার।    

আর কমেছে বীমা, প্রকৌশল, আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি, সিমেন্ট, সিরামিকস, টেলিকমিউনিকেশন, টেক্সটাইল, মিউচুয়াল ফান্ড এবং টান্যারি খাতের শেয়ারের দাম।

দিনশেষে সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে প্রায় ১২ পযেন্ট কমে ৮ হাজার ৯৬ দশমিক ১৩ পয়েন্টে নেমে আসে।   বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমলেও আর্থিক লেনদেন বেড়েছে।

এদিন মোট লেনদেনের পরিমাণ ১ হাজার ৫২৪ কোটি ৬৩ লাখ ৮৭ হাজার টাকা। এটি আগের দিনের চেয়ে প্রায় ১৮০ কোটি টাকা বেশি।

অবশ্য বাজারের এই অবস্থাকে স্বাভাবিক বলেই মনে করছেন বাজার বিশ্লেষকরা। তাদের মতে, গত কয়েকদিন বাজারে বড় ধরনের মূল্য সংশোধন হওয়ায় ব্যাংকিং খাত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। এ সময়ে কোন কোন ব্যাংক ১৫ থেকে ৩০ শতাংশ পর্যন্ত দরপতন হয়। বর্তমানে ব্যাংকিং খাতের শেয়ারের দাম অনেকটা কম থাকায় এবং মার্চ-এপ্রিলের দিকে বেশিরভাগ ব্যাংক লভ্যাংশ ঘোষণা করবে এই আশায় বিনিয়োগবারীরা এ খাতে নতুন করে বিনিয়োগ করছে। ফলে ব্যাংকিং খাতের শেয়ার আবার চাঙা হয়ে উঠছে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সভাপতি ফখরউদ্দিন আলী আহমেদ বাংলানিউজকে বলেন, ‘মৌলভিত্তির শেয়ার হওয়ার কারণে বিনিয়োগকারীরা ব্যাংকের শেয়ারের দিকে ঝুঁকছে। ফলে এই খাতের শেয়ারের দাম কিছুটা বাড়ছে। ’

ঢাকার পুঁজিবাজারে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- ন্যাশনাল ব্যাংক লি., তিতাস গ্যাস লি., প্রাইম ব্যাংক লি., সাউথইস্ট ব্যাংক লি., ইসলামী ব্যাংক লি., ওয়ান ব্যাংক লি., বেক্সিমকো লি., গ্রামীফোন, এবি ব্যাংক লি. ও পূবালী ব্যাংক লি.।

দাম বাড়ার দিক দিয়ে প্রধান ১০ কোম্পানি হলো - ইসলামী ব্যাংক লি., ন্যাশনাল ব্যাংক লি., সাউথইস্ট ব্যাংক লি., প্রাইম ব্যাংক লি., পূবালী ব্যাংক লি., মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লি., ঢাকা ব্যাংক লি., ডাচ্ বাংলা ব্যাংক লি., ওয়ান ব্যাংক লি. ও শাহাজালাল ইসলামী ব্যাংক লি.।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।