ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মানি মার্কেটে তারল্য সংকট নেই, উদ্বৃত্ত ২৪ হাজার কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১১

ঢাকা : মানি মার্কেটে তারল্য সংকট নেই। বরং প্রায় ২৪ হাজার কোটি টাকা উদ্বৃত্ত তারল্য রয়েছে বলে দাবি করেছে বাংলাদেশ ব্যাংক।


 
তবে একাধিক ব্যাংকে তারল্য সংকট রয়েছে বলেও মানি মার্কেটে একটি অস্থিরতা লক্ষ্য করা গেছে। তারল্য সংকট মেটাতে কিছু কিছু ব্যাংক মোটা অংকের অর্থ ঘুষও দিয়েছে। বিষয়টি এখন ওপেন সিক্রেট বলেও একাধিক ব্যাংকের উর্ধ্বতন কর্তৃপক্ষ বাংলানিউজকে জানিয়েছেন।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এসকে সুর চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘মানি মার্কেটে কোনো তারল্য সংকট নেই। বরং প্রায় ২৪ হাজার কোটি টাকা উদ্বৃত্ত তারল্য রয়েছে। এছাড়া বাজারের বর্তমান পরিস্থিতি সমাধান করাসহ স্থিতিশীল অবস্থায় ধরে রাখতে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বিভিন্নভাবে পদক্ষেপ নেওয়া হচ্ছে, যাতে কোনোভাবেই বাজারে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি না হয়। ’

তিনি বলেন, ‘কিছু কিছু ব্যাংক বাজারে তারল্য সংকট দেখিয়ে বেশি মুনাফা অর্জন করতে চায়। কিন্তু বাংলাদেশ ব্যাংক এটি চিহ্নিত করেছে। একই সঙ্গে সংশ্লিষ্ট ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া হচ্ছে। তবে কোনো ব্যাংকে যদি তারল্য সংকট দেখা দেয়, তাহলে কেন্দ্রীয় ব্যাংক বিষয়টি সমাধানে বিবেচনা করবে। ’

বাংলাদেশ সময় : ২১৫৪ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad