ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিনিয়োগ সম্ভাবনাময় দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৫তম

ডেস্ক রির্পোট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১১

ঢাকা: আন্তর্জাতিক মানদণ্ডে বিদেশি বিনিয়োগকারি ও ব্যবসায়ীদের জন্য সম্ভাবনাময় দেশের তালিকার ১৫তম অবস্থানে ওঠে এসেছে বাংলাদেশ।   ২০০৯ সালে বাংলাদেশের এ অবস্থান ছিল ২৮তম।



জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন (জেবিআইসি) এর আন্তর্জাতিক গবেষণা অফিস পরিচালিত জাপানি সরাসরি বিদেশি বিনিয়োগের দৃষ্টিভঙ্গি শীর্ষক ২২তম বার্ষিক জরিপে প্রাপ্ত ফলাফল থেকে এ তথ্য প্রকাশ করা হয়।
 
বাংলাদেশ সফররত জেবিআইসি’র এশিয়া এবং ওশেনিয়া অঞ্চলের আবাসিক নির্বাহি কর্মকর্তা রাইওচি কাগা (জণটওঈঐও কঅএঅ) বৃহস্পতিবার সকালে শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়ার সঙ্গে বৈঠককালে এ তথ্য জানান।

রাজধানীর মিন্টু রোডে অবস্থিত শিল্পমন্ত্রীর সরকারি বাসভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ.বি.এম. খোরশেদ আলম, জেবিআইসি‘র সিংগাপুরের আবাসিক প্রতিনিধি কেনিচি সেইতু (কবহরপযর ঝধরঃড়) এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে রাইওচি কাগা বলেন, জাপানের উদ্যোক্তাগণ রপ্তানিমুখি শিল্পসমূহ বাংলাদেশে স্থানান্তরে আগ্রহী। বাংলাদেশে হাইটেক টেক্সটাইল, আইটি, রেলওয়ে ও সড়ক যোগাযোগ অবকাঠামোখাতে জাপানের উদ্যোক্তারা বিনিয়োগ করবে বলে তিনি জানান।

তিনি বাংলাদেশ সরকার ঘোষিত জাতীয় শিল্পনীতি-২০১০ এর প্রশংসা করে বলেন, এ শিল্পনীতিতে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য সরাসরি, যৌথউদ্যোগ এবং

পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে শিল্পস্থাপনের সুযোগ রাখায় বাংলাদেশ দ্রুত বিনিয়োগ প্রবৃদ্ধি অর্জন করবে।
জাপানের উদ্যোক্তাগণ বাংলাদেশে জাপানি বিশেষায়িত শিল্প অঞ্চল গড়ে তোলার উপর বিশেষ গুরুত্ব দিচ্ছে বলেও তিনি জানান।

এসময় শিল্পমন্ত্রী বলেন, দীর্ঘদিনের উন্নয়ন অংশীদার হিসেবে জাপানের বিনিয়োগকে স্বাগত জানাবে বাংলাদেশ।   সরকার বিদেশি বিনিয়োগকারীদের কর অবকাশ, শতভাগ মুনাফা নিজ দেশে পাঠানো, ভিসা সুবিধা, ওয়ার্ক পারমিট, ক্যাশ ইনসেনটিভসহ বিভিন্ন ধরনের সহায়তা দিচ্ছে।

এর ফলে এশিয়ার পাশাপাশি ইউরোপের বিভিন্ন দেশ বাংলাদেশের সম্ভাবনাময় শিল্পখাতে বিনিয়োগের আগ্রহ ব্যক্ত করেছে বলে তিনি জানান।

সরকারের গৃহীত নীতি ও কর্মকাণ্ডের ফলে বাংলাদেশ খুব শিগগিরই বিদেশি বিনিয়োগের শীর্ষ কেন্দ্রে (ঐঁন) পরিণত হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ১৭৪০ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।