ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশি পণ্য প্রবেশে সৌদি আরবের ট্যারিফ প্রত্যাহারের প্রতিশ্রুতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১১

ঢাকা: সৌদি আরবের বাজারে বাংলাদেশি পণ্য প্রবেশে ৫ শতাংশ ট্যারিফ প্রত্যাহার এবং ফার্মাসিউটিক্যাল পণ্য প্রবেশের ক্ষেত্রে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সহজ করার প্রতিশ্রুতি দিয়েছে সৌদি আরব।

সেইসঙ্গে বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে প্রয়োজনীয় সহযোগিতা এবং সৌদি শ্রমবাজারে আরও বেশি বাংলাদেশি নিয়োগের ব্যাপারেও আগ্রহ দেখিয়েছে দেশটি।



বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে  এ তথ্য জানানো হয়।

সৌদি আরব সফররত বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান সৌদি আরবের বাণিজ্যমন্ত্রী আব্দুল্লাহ আহমেদ জিয়ানাল রিজার সঙ্গে তার কার্যালয়ে বৈঠককালে এ প্রতিশ্রুতি দেওয়া হয়।

বৈঠকে দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগসহ উভয় দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়।

এ সময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মো. সহিদুল ইসলাম, বিজিএমইএ’র সভাপতি আব্দুস সালাম মুর্শেদী, সৌদি বাণিজ্য মন্ত্রণালয়ের উপমন্ত্রী আব্দুল্লাহ আল হোমুদি এবং সৌদি শিল্প মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার এহশাম মুবাসাম উপস্থিত ছিলেন।

বৈঠকে বাণিজ্যমন্ত্রী ফারুক খান বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে বিদ্যমান অনুকূল পরিবেশ ও সম্ভাবনার বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা দেন এবং এ দেশের উচ্চ মানসম্পন্ন পণ্য আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগিতায় টিকে থাকতে সক্ষম বলে জানান।

তিনি বলেন, বাংলাদেশের সিরামিক পণ্য, হিমায়িত মৎস্য এবং চামড়া ও চামড়াজাত পণ্য খুব উন্নত মানের । এছাড়া  ফার্মাসিউটিক্যাল পণ্য অত্যন্ত সুলভ মূল্যে বিশ্বের ৭২টি দেশে রপ্তানি হচ্ছে।

তিনি এসব উন্নতমানের ঔষুধ সুলভ মূল্যে আমদানি করার জন্য সৌদি আরবের প্রতি  আহবান জানান।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, জানুয়ারি ০৬. ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।