ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ফতুল্লার শিল্পাঞ্চলে ফায়ার স্টেশন স্থাপনের দাবি বিকেইমইএ’র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১১
ফতুল্লার শিল্পাঞ্চলে ফায়ার স্টেশন স্থাপনের দাবি বিকেইমইএ’র

ঢাকা: নারায়ণগঞ্জের ফতুল্লায় বিসিক শিল্পাঞ্চলে জরুরি ভিত্তিতে ফায়ার স্টেশন স্থাপনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)।

সমিতির সভাপতি সেলিম ওসমানের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।



বিজ্ঞপ্তিতে বলা হয়, ফতুল্লার বিসিক একটি নিট শিল্পসমৃদ্ধ শিল্পাঞ্চল। এখানে প্রায় ২২১ টির মতো কারখানা রয়েছে এবং প্রায় দুই লাখেরও বেশি শ্রমিক এখানে কর্মরত আছে। প্রতি বছর গড়ে ২হাজার ২০০ কোটি টাকার নিটওয়্যার পণ্য ফতুল্লাস্থ বিসিক থেকে বিদেশে রপ্তানি হয়ে থাকে।

কিন্তু এই বৃহৎ শিল্পাঞ্চলে কিংবা এর নিকটবর্তী এলাকায় যেমন ফতুল্লা, কুতুবপুর, দাপা, পাগলায় কোন ফায়ার স্টেশন নেই। ফলে প্রতিবছর আগুনে প্রচুর জানমালের ক্ষয়ক্ষতি হচ্ছে।

এ এলাকার সবচেয়ে কাছের ফায়ার স্টেশন থেকেও ফায়ার টিমের ঘটনাস্থলে পৌঁছতে প্রায় ১ ঘণ্টা সময় লাগে।

উল্লেখ্য এর আগে বাণিজ্যমন্ত্রী ও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী বিসিক অঞ্চলে ১ মাসের মধ্যে ফায়ার স্টেশন স্থাপন করার নির্দেশ দিয়েছিলেন। এমনকি ৫ নভেম্বর ’১০ তারিখ বিসিক অঞ্চলে শ্রমিকদের এক সমাবেশ থেকেও বিসিকে জরুরি ভিত্তিতে এ দাবি তোলা হয়েছিল। শিল্প কারখানার ঘনত্ব বিবেচনায় শুধু বিসিক অঞ্চলেই নয়, ফতুল্লা অঞ্চলেও ফায়ার স্টেশন স্থাপন করা দরকার।  

এলাকায় ফায়ার স্টেশন স্থাপনের জন্য সরকারের অনুমোদন ও সরকারি জায়গা থাকা সত্ত্বেও জায়গার অভাব দেখিয়ে তা  স্থাপনে বিলম্ব করা হচ্ছে বলেও অভিযোগ করেছে সংগঠনটি।

বাংলাদেশ সময়: ২০২৫ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।