ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কৃষিখাতের উন্নয়নের বিকল্প নেই- বিবি গভর্নর

সাজ্জাদ হোসেন বাপ্পী, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১১
কৃষিখাতের উন্নয়নের বিকল্প নেই- বিবি গভর্নর

রংপুর: বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান বলেছেন, ‘কৃষিখাতের উন্নয়নের সঙ্গে আমাদের দেশের ভাগ্য উন্নয়ন জড়িত। দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচন, বৈদেশিক মুদ্রা অর্জন, শিল্পের কাঁচামাল সরবরাহ এবং টেকসই অর্থনৈতিক অগ্রযাত্রার ভিত্তি গড়ে তুলতে কৃষিখাতের উন্নয়নের বিকল্প নেই।



তিনি বলেন, ‘সরকার কৃষিখাতে সার, ডিজেল, পাটের আঁশ ছাড়ানোসহ  বিভিন œখাতে কৃষককে ভতুর্কি সুবিধা দিচ্ছে। বর্গাচাষীদের ঋণ পাওয়া নিশ্চিত করতে ৫শ কোটি টাকার একটি স্কিমও চালু করা হয়েছে। এ পর্যন্ত এ স্কিম থেকে ১ লাখ ২৪ হাজার বর্গাচাষীকে ১ কোটি ৪০ লাখ টাকার ঋণ বিতরণ করা হয়েছে। ’

তিনি শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় রংপুর সদর উপজেলার উত্তম ইউনিয়নের মনোহরে ন্যাশনাল ব্যাংক ও মনোহর আইসিএম কৃষক কাব আয়োজিত উদ্যোগী কৃষক ও কৃষাণীর সমাবেশ ও ঋণবিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর বলেন, ‘এছাড়া প্রান্তিক ুদ্র কৃষকদের ঋণ প্রদান, সৌরশক্তিচালিত সেচযন্ত্র ক্রয়, গরু পালন ও বায়োগ্যাস প্ল্যান্ট স্থাপনের জন্য ঋণ দিতে ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। ’

এ জন্য গত অর্থবছরে এখাতে প্রায় ১২ হাজার ৫শ কোটি টাকার বৈদেশিক মুদ্রা ব্যয় হয়েছে বলেও জানান তিনি।

কাবের সভাপতি তৌহিদুল ইসলাম তুহিনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন ন্যাশনাল ব্যাংকের উপব্যবস্থাপক ফজলুর রহমান, কৃষাণী বেগম গুলশান আরা, কৃষক ফজলুল হক, গঙ্গাচরা উপজেলা চেয়ারম্যান মুজিবুর রহমান, রংপুর ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপক আতাউর রহমান প্রমুখ।

বিবি গভর্নর ড. আতিউর রহমান শনিবার বাংলাদেশ ব্যাংক রংপুর শাখার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। উল্লেখ্য, এদিন দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাংলাদেশ ব্যাংকের রংপুর শাখা উদ্বোধনের কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।