ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘পুঁজিবাজারের দরপতনে এনবিআর’র সিদ্ধান্ত কোনো ভূমিকা রাখেনি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১১
‘পুঁজিবাজারের দরপতনে এনবিআর’র সিদ্ধান্ত কোনো ভূমিকা রাখেনি’

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) দাবি করেছে পুঁজিবাজারে দরপতনের ক্ষেত্রে এনবিআর’র সিদ্ধান্ত কোনো ধরনের ভূমিকা রাখেনি।

সোমবার ২০১০-১১ অর্থবছরের প্রথম ছয় মাসের রাজস্ব আদায় পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন এনবিআর’র সদস্য আমিনুর রহমান।



এনবিআর’র সিদ্ধান্তের কারণে পুঁজিবাজারে ধস নেমেছে এ অভিযোগ অস্বীকার করে আমিনুর রহমান বলেন, ‘শেয়ার বাজার নিয়ন্ত্রিত হয় নিজস্ব নীতিমালায়। এক্ষেত্রে এনবিআর’র কোনো সিদ্ধান্তেরই ভূমিকা রাখার সুযোগ নেই। ’

পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগ করার সুযোগ না রাখা ও ক্যাপিটাল গেইনের ওপর ৫ শতাংশ কর আরোপ করায় পুঁজিবাজারের দরপতন হয়েছে কিনা সাংবাদিকদের এরকম প্রশ্নের জবাবে তিনি বলেন, পুঁজিবাজারে  কালোটাকা বিনিয়োগ  করা এনবিআর’র সিদ্ধান্ত নয়।   বাজেটেও এর উল্লেখ ছিল না।

এসম্পর্কে এনবিআর সদস্য বশির উদ্দিন বলেন, পুঁজিবাজার থেকে যে রাজস্ব আসে কোনো কারণে এর ঘাটতি দেখা দিলে অন্য খাত থেকে তা পুষিয়ে নেওয়ার সুযোগ বাজেটে দেওয়া আছে। সে কারণে পুঁজিবাজার থেকে রাজস্ব কমলেও এনবিআর’র রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন করার ক্ষেত্রে কোনো সমস্যা হবে না।

এ অর্থ বছরে প্রথম ছয় মাসে পূর্ববর্তী অর্থবছরের প্রথম ছয় মাসের চেয়ে রাজস্ব প্রবৃদ্ধি হয়েছে ২৭ দশদিক ১১ শতাংশ। আমদানি ও রপ্তানি পর্যায়ে রাজস্ব প্রবৃদ্ধি হয়েছে ২০ দশমিক ৬৮ শতাংশ । স্থানীয় পর্যায়ে মূসক প্রবৃদ্ধি ৩০ দশমিক ছয় শতাংশ এবং অন্যান্য করের প্রবৃদ্ধি হয়েছে ১৪ দশমিক ৩৮ শতাংশ।

এসব তথ্য জানান এনবিআর চেয়ারম্যান ড. নাসিরউদ্দিন।

সংবাদসম্মেলনে এনবিআর’র অন্য বোর্ডসদস্যরাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, ৩১ জানুয়ারি ২০১১।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।