ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাতেই নিভে যাবে সব আলো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১১
রাতেই নিভে যাবে সব আলো

ঢাকা: ‘আজ থেকে আলো নিষ্প্রভ হতে থাকবে, কাল থেকে খালি হতে থাকবে বাণিজ্যমেলা ময়দান। রাতেই ভাঙতে শুরু করবে ক্রেতা-বিক্রেতা, ভোক্তা-সরবরাহকারীদের পদচারণায় মুখরিত মাসব্যাপি এ মিলনমেলা।


 
সোমবার বিকেলে ১৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার সমাপনী অনুষ্ঠানে এভাবেই কথাগুলো বলছিলেন মেলার অন্যতম আয়োজক রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান জালাল আহম্মেদ।

সোমবার শেষ দিনে মেলায় ছিলো উপচে পড়া ভিড়। হাজার হাজার মানুষ মেলায় ছুটে আসেন শেষ মুহূর্তের কিছু কেনার আশায়, দেখার আশায়।    

মেলায় স্টল বরাদ্দ কমিটির সভাপতি এবং এফবিসিসিআইয়ের সভাপতি একে আজাদের ভাষায় ‘সবার কাছে এ জায়গাটি একমাসের জন্য পরিণত হয়েছিলো একটি বিনোদন কেন্দ্রে। ’

এ বছর বাণিজ্যমেলায় স্পট অর্ডার হয়েছে প্রায় ২৫ কোটি টাকার মতো। তবে সেটি গুরুত্বপূর্ণ নয় আয়োজকদের কাছে। আয়োজকদের ভাষায়- দেশীয় পন্য-সামগ্রির মান দেশি-বিদেশি ক্রেতাদের সামনে তুলে ধরা গেছে এ মেলার মাধ্যমে।

এ অর্থবছরের প্রথম সাত মাসে গত অর্থবছরের চেয়ে ৪১ শতাংশ রপ্তানি বেশি হয়েছে এমন তথ্য দিয়ে একে আজাদ বলেন, এ ধারাবাহিকতা বজায় থাকলে এবছরে তা প্রায় ২০ বিলিয়ন ডলার হবে।

বাণিজ্য ফারুক খান মেলাকেই দেখছেন দেশের অর্থনৈতিক অগ্রগতির উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে।

তবে মেলার কিছু সমস্যার কথাও জানা গেলো। তা হলো মেলার জন্য স্থায়ী জায়গার অভাব। এ কারণে প্রতি বছর প্রায় ১৪ কোটি টাকা ক্ষতি হয় বলে জানান একে আজাদ।   তিনি মেলার জন্য স্থায়ী জায়গার দাবি জানান।

এরই পরিপ্রেক্ষিতে বাণিজ্যমন্ত্রী বলেন, বাণিজ্যমেলার জন্য অত্যাধুনিক ও স্থায়ী স্থান করা হবে। এজন্য কাজ চলছে।

এবারের মেলায় সেবা ও বাণিজ্যিক প্রতিষ্ঠান মিলিয়ে ৫৩১ টি প্রতিষ্ঠান অংশ নেয়। এর মধ্যে ১৪ দেশের ৩৩ টি বিদেশি প্রতিষ্ঠান রয়েছে।

গত ১ জানুয়ারিতে মেলার আনুষ্ঠানিক উদ্ধোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর হাজার হাজার ক্রেতা-দর্শকে মেলা প্রাঙ্গন পরিণত হয় যেন একটি বিনোদন কেন্দ্রে।

এ মেলা যেন শেষ হইয়াও হইলো না শেষ। কারণ আগামী মাসের শেষ দিকেই শুরু হচ্ছে  ১৭ তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার কাজ।

জালাল আহম্মেদ জানান, আগামী ফের্রুয়ারির শেষ দিকেই ২০১২ সালের বাণিজ্য মেলার জন্য ওয়েব সাইট খোলা হবে। সেখানেই থাকবে পরবর্তী বছরের মেলার প্রস্তুতির যাবতীয় খবর।

আবার ফিরে আসবে বাণিজ্যমেলা সেটি আপাতত তেমন গুরুত্ব পাচ্ছে না। সামনে আসছে একটি কথাই তা হলো- ‘ভাঙলো মিলনমেলা’।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।