ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিশ্বের ৫৫ দেশে যাচ্ছে বাংলাদেশের সিরামিক সামগ্রী: সংসদে বাণিজ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১১
বিশ্বের ৫৫ দেশে যাচ্ছে বাংলাদেশের সিরামিক সামগ্রী: সংসদে বাণিজ্যমন্ত্রী

ঢাকা: বাংলাদেশে উৎপাদিত সিরামিক সামগ্রী বিশ্বের ৫৫টি দেশে রপ্তানি হচ্ছে। বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান সংসদে এতথ্য জানান।



মহিলা আসন-৪৩ এর সংসদ সদস্য বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরীর এক লিখিত প্রশ্নের উত্তরে ফারুক খান আরও জানান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাতসহ পৃথিবীর ৫৫টি দেশে বাংলাদেশের সিরামিক পণ্য রপ্তানি হচ্ছে।

মন্ত্রী আরও জানান, এর আগে বিগত চারদলীয় জোট সরকারের আমলে ৭৭৮ দশমিক ৫০ কোটি টাকার সিরামিক সামগ্রী রাপ্তানি করা হয়েছে। বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর এপর্যন্ত ৩৯৯ দশমিক ৮০ কোটি টাকার সিরামিক সামগ্রী রপ্তানি করেছে।  

যে সব দেশে সিরামিক সামগ্রী রপ্তানি করা হচ্ছে সেগুলো হলো: সংযুক্ত আরব আমিরাত, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, বুলগেরিয়া, বেনিন, সেইন্ট বার্থলেমি, কানাডা, সুইজারল্যান্ড, চীন, চেক-রিপাবলিক, জার্মানি, ডেনমার্ক, মিশর, স্পেন, ইথিওপিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য, গ্রিস, হংকং, ইন্দোনেশিয়া, ভারত, ইতালি, জর্দান, কেনিয়া, কম্বোডিয়া, কোরিয়া রিপাবলিক, লেবানন, শ্রীলংকা, মঙ্গোলিয়া, মালটা, মরিসাস, মেক্সিকো, মালয়েশিয়া, নাইজেরিয়া, নেদারল্যান্ডস, নরওয়ে, নেপাল, নিউজিল্যান্ড, ফিলিপাইনস, পাকিস্তান, পোল্যান্ড, পর্তৃগাল, কাতার, রাশিয়া, সৌদি আরব, সুইডেন, সিঙ্গাপুর, সেনেগাল, থাইল্যান্ড, তুরস্ক, তানজানিয়া, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম ও জাম্বিয়া।

ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজির আহমেদের অপর একটি প্রশ্নের উত্তরে বাণিজ্যমন্ত্রী জানান, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা ২০০৯-এ দেশি-বিদেশি মোট ৪৭৫ টি (দেশি ৪৫৩টি ও বিদেশি ২২টি) এবং ২০১০-এ দেশি-বিদেশি মোট ৪৯৯টি (দেশি ৪৭১টি ও বিদেশি ২৮টি) প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এছাড়া ২০০৯ সালের মেলা থেকে ৬ কোটি ৬১ লাখ ৭৭ হাজার ৪৩৪ টাকা এবং ২০১০ সালের মেলা থেকে ৭ কোটি ১৯ লাখ ৬২ হাজার ৭৯০ টাকা আয় হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।