ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রেমিট্যান্স প্রবাহে শ্লথ গতি

সোহেল রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১১
রেমিট্যান্স প্রবাহে শ্লথ গতি

ঢাকা: কমে যাচ্ছে রেমিট্যান্স প্রবাহ। চলতি অর্থবছরের প্রথম সাত মাসে গত বছরের একই সময়ের তুলনায় রেমিট্যান্স প্রবাহ সামান্য বাড়লেও গত দুই মাস ধরে রেমিট্যান্স প্রবাহ হ্রাস পাচ্ছে।



এ অবস্থায় আগামীতে রেমিট্যান্স প্রবাহ আরো কমে গেলে এটা একদিকে যেমন রিজার্ভের ওপর চাপ পড়বে, অন্যদিকে অভ্যন্তরীণ বাজারে ডলারের বিনিময় হারও বেড়ে যেতে পারে।

গত ৩০ জানুয়ারি মুদ্রানীতি ঘোষণা ও বাংলাদেশ ব্যাংকের বার্ষিক প্রতিবেদন প্রকাশকালে এ আশঙ্কা ব্যক্ত করেন গভর্নর ড. আতিউর রহমান।

বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই ২০১০-জানুয়ারি ২০১১) দেশে মোট রেমিট্যান্স এসেছে ৬শ’ ৫১ কোটি ছয় লাখ ডলার।

এটা গত ২০০৯-১০ অর্থবছরের একই সময়ের তুলনায় মাত্র সাড়ে তিন কোটি ডলার বেশি। শতকরা হিসাবে প্রবৃদ্ধির হার হচ্ছে দশমিক চার শতাংশ।
 
এদিকে সাত মাসে গত অর্থবছরের তুলনায় রেমিট্যান্স প্রবাহ সামান্য বাড়লেও গত দুই মাস ধরে এটা কমছে।

গত বছর নভেম্বরে রেমিট্যান্স প্রবাহের পরিমাণ ছিল ৯৯ কোটি ৮৬ লাখ ডলার। ডিসেম্বরে এর পরিমাণ কমে দাঁড়ায় ৯৬ কোটি ৯১ লাখ ডলারে।

সর্বশেষ গত জানুয়ারি (২০১১)-তে রেমিট্যান্স প্রবাহ আরো কমে দাঁড়িয়েছে ৯৬ কোটি এক লাখ ডলারে।

অর্থাৎ ডিসেস্বর ও জানুয়ারিতে পূর্ববর্তী মাসের তুলনায় রেমিট্যান্স প্রবাহ কমেছে যথাক্রমে দুই কোটি ৯৫ লাখ ডলার এবং ৯০ লাখ ডলার।
 
বাংলাদেশ ব্যাংকের মতে, সাম্প্রতিক সময়ে জনশক্তি রপ্তানি হ্রাস ও একই সঙ্গে বিভিন্ন দেশ থেকে বিদেশি কর্মীদের ছাঁটাইয়ের কারণে রেমিট্যান্স প্রবাহে শ্লথগতি দেখা দিয়েছে।

সদ্য সমাপ্ত জানুয়ারি মাসে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে।

বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে গত মাসে মোট রেমিট্যান্স এসেছে ৬৬ কোটি ৩৪ লাখ ডলার।

রাষ্ট্রায়ত্ত চার বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে এসেছে ২৬ কোটি ৯৩ লাখ ডলার এবং বিশেষায়িত ব্যাংকগুলোর মধ্যে শুধু কৃষি ব্যাংকের মাধ্যমে এসেছে এক কোটি ৬১ লাখ ডলার।

আর বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে রেমিট্যান্স এসেছে ১ কোটি ১২ লাখ ডলার।
 
অন্যদিকে এককভাবে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে বেসরকারি খাতের ইসলামী ব্যাংকের মাধ্যমে। এই ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ২৪ কোটি ৭৩ লাখ ডলার।

দ্বিতীয় অবস্থানে রয়েছে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক। এই ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ১০ কোটি ছয় লাখ ডলার।      

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, ৫ ফেব্রয়ারি, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।