ঢাকা, শনিবার, ১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ মে ২০২১, ০২ শাওয়াল ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

বিনিয়োগকারীদের আতঙ্কিত না হয়ে ধৈর্য ধরার আহ্বান

এসএম গোলাম সামদানী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১১
বিনিয়োগকারীদের আতঙ্কিত না হয়ে ধৈর্য ধরার আহ্বান

ঢাকা: পুঁজিবাজারে দরপতনের সময় বিনিয়োগকারীদের আতঙ্কিত না হয়ে ধৈর্য ধরার পরামর্শ দিয়েছেন ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সভাপতি।

পাশাপাশি কোনও ধরনের গুজবে কান দিয়ে মৌলভিত্তির শেয়ার বিক্রি না করারও পরামর্শ দেন তারা।

  সেইসঙ্গে স্বল্প মেয়াদের পরিবর্তে দীর্ঘমেয়াদে বিনিয়োগ করার আহ্বান জানান তারা।

রোববার বাজারে দরপতন বিষয়ে বাংলানিউজের সঙ্গে আলাপকালে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সভাপতি মো. শাকিল রিজভী ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সভাপতি মো. ফখর উদ্দীন আলী আহমেদ এসব কথা বলেন।

ডিএসই সভাপতি মো. শাকিল রিজভী বলেন, বাজারের এ অবস্থায় বিনিয়োগকারীদের কোনওভাবেই আতঙ্কিত হয়ে লোকসানে মৌলভিত্তি সম্পন্ন শেয়ার বিক্রি করা ঠিক হবে না। বরং ধৈর্য ধরে এই মুহূর্তে বিনিয়োগকারীদের দীর্ঘমেয়াদে বিনিয়োগে যাওয়া উচিত।

বাজার এখনও স্বাভাবিক রয়েছে উল্লেখ করে তিনি বলেন, বাজারের বর্তমান অবস্থায় যেসব বিনিয়োগকারী ধৈর্য ধরে দীর্ঘমেয়াদে অপেক্ষা করবে তারা অবশ্যই তাদের মুলধন ফিরে পাবে।

শাকিল রিজভী বলেন, যেসব বিনিয়োগকারী ডে ট্রেডার (প্রতিদিন লেনদেনকারী) শেয়ার কিনে ৩ দিন পর লাভ করতে চায় তাদের জন্য শেয়ারবাজার না। শেয়ারবাজার তাদের জন্যই, মৌলভিত্তির শেয়ার কিনে প্রয়োজনে দীর্ঘদিন অপেক্ষা করার ধৈর্য যাদের আছে।

ডিএসই সভাপতি আরও বলেন, বর্তমানে বেশির ভাগ কোম্পানির লভ্যাংশ ঘোষণার সময় এসেছে। লভ্যাংশ ঘোষণার সময় পর্যন্ত বিনিযোগকারীরা ধৈর্য ধরে মৌলভিত্তি সম্পন্ন শেয়ার ধরে রাখলে তাদের লোকসান হওয়ার কথা নয়। তবে যারা গুজবে দুর্বল মৌলভিত্তি সম্পন্ন শেয়ার কিনেছে তাদের সর্ম্পকে আমার কিছু বলার নেই।

তিনি আরও বলেন, সূচক বাড়লেও কিংবা কমলে অস্থির হওয়ার কিছু নেই। এটা শেয়ারবাজারের ধর্ম। যারা বাজারের এ অবস্থায় আতঙ্কিত হয়ে মৌলভিত্তি শেয়ার কম দামে বিক্রি করবে তারই কেবল ক্ষতিগ্রস্ত হবেন।

অন্যদিকে সিএসই সভাপতি মো. ফখর উদ্দীন আলী আহমেদ বলেন, আমরা দীর্ঘদিনের চেষ্টায় বাজারে বিনিয়োগকারীদের নিয়ে এসেছিলাম। কিন্তু সেই তুলনায় শেয়ারের সরবরাহ বাড়াতে পারিনি। ফলে বাজারে কিছুটা সঙ্কট সৃষ্টি হয়েছে।

তবে বাজার দ্রুত স্বাভাবিক হয়ে যাবে উল্লেখ করে তিনি বলেন, দরপতনকালে আতঙ্কিত হয়ে মৌলভিত্তি সম্পন্ন শেয়ার লোকসানে বিক্রি করা উচিত হবে না।

সিএসই সভাপতি আরও বলেন, এ মুহূর্তে বিনিয়োগকারীদের ধৈর্য ধরে দীর্ঘমেয়াদে বিনিয়োগে যাওয়া উচিত।

তিনি আরও বলেন, বর্তমানে সূচক যে পর্যায়ে রয়েছে তা কোনওভাবেই অস্বাভাবিক নয়। তাই শিগগিরই বাজার ঘুরে দাঁড়ারে।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa