ঢাকা, সোমবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৭ মে ২০২১, ০৪ শাওয়াল ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

কাল শুরু হচ্ছে স্থগিত ৫ ব্রোকারেজ হাউজের লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১১
কাল শুরু হচ্ছে স্থগিত ৫ ব্রোকারেজ হাউজের লেনদেন

ঢাকা: স্থগিত থাকা ৫ ব্রোকারেজ হাউজের লেনদেন শুরু হচ্ছে কাল মঙ্গলবার । সোমবার সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) জরুরি কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


 
এ ব্যাপারে এসইসির নির্বাহী পরিচালক ও কমিশনের মুখপাত্র সাইফুল রহমান বলেন, পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে বাজারের স্বার্থে স্থগিত থাকা ৫ ব্রোকারেজ হাউজের লেনদেন কাল থেকে চালুর অনুমতি দিয়েছে এসইসি।

তিনি আরও বলেন, লেনদেন চালু হলেও এসব হাউজের বিরুদ্ধে এনফোর্সমেন্টের কার্যক্রম অব্যাহত থাকবে।

গত ২০ জানুয়ারি মাত্র পাঁচ মিনিটে ডিএসইর সাধারণ সূচক ৬০০ পয়েন্ট নেমে যাওয়ায় ৬টি ব্রোকারেজ হাউজের অস্বাভাবিক লেনদেন চিহ্নিত করে এসইসি।

হাউজগুলো হচ্ছে- আইআইডিএফসি, এনসিসি ব্যাংক, আল আরাফাহ ইসলামি ব্যাংক, ঢাকা ব্যাংক, অ্যালায়েন্স সিকিউরিটিজ, পিএফআই সিকিউরিটিজ।

একইসঙ্গে এসইসি এ ৬টি ব্রোকারেজ হাউজের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে ৩০ দিন লেনদেন স্থগিত রাখার নির্দেশ দেয়। তবে ২৬ জানুয়ারি এনসিসি ব্যাংকের লেনদেন চালু করার অনুমতি দেয় এসইসি।

পরে গত ২৬ জানুয়ারি এসইসির একজন উপ-পরিচালক ও একজন সহকারী পরিচালকের সমন্বয়ে দুই সদস্য বিশিষ্ট ৬টি তদন্ত কমিটি গঠন করা হয়।

কমিটিগুলো ২ ফেব্রুয়ারির বুধবারের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করার কথা ছিল। কিন্তু যথাসময়ে কাজ অস্বাভাবিক লেনদেন তদন্ত করার জন এর আগে গঠিত ৬ ব্রোকারেজ হাউজের তদন্ত কমিটির মেয়াদ ২ ফেব্রুয়ারি প্রকাশ করার কথা থাকলেও আরও দুই কার্যদিবস বাড়িয়ে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বর্ধিত করা হয়।

গতকাল রোববার তদন্ত কমিটি এসইসির চেয়ারম্যানের কাছে তদন্ত রির্পোট জমা দেয়।    

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa