ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কম মুনাফা করে বেশী সেবা দিন : ব্যবসায়ীদের প্রতি বাণিজ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১১
কম মুনাফা করে বেশী সেবা দিন : ব্যবসায়ীদের প্রতি বাণিজ্যমন্ত্রী

ঢাকা: ‘মুনাফা কম অথচ বেশি সেবা’ এই মতবাদে উদ্বুদ্ধ হয়ে ব্যবসা পরিচালনার জন্য ব্যবসায়ীদের প্রতি আহবান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

বুধবার তার মন্ত্রণালয়ে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির(সিসিসিআই) নব নির্বাচিত পরিচালনা পর্ষদের সঙ্গে মত বিনিময়কালে বাণিজ্যমন্ত্রী এ আহবান জানান।

 

বাণিজ্যমন্ত্রী বলেন, সরকার এই প্রথমবারের মত মধ্যবর্তী পর্যায়ে বিদ্যমান আমদানি ও রপ্তানি নীতি পর্যালোচনার সিদ্ধান্ত নিয়েছে। পর্যালোচনা করে প্রয়োজনে তা আপডেট ও পরিবর্তন করা হবে।

তিনি বলেন, পাশাপাশি ব্যবসার পরিবেশ উন্নত করার লক্ষ্যে শিগগিরই প্রতিযোগিতা আইন প্রণয়ন এবং বিদ্যমান কোম্পানি আইন সময়োপযোগী করা হবে। তবে এসব বিষয়ে ব্যবসায়ীদের পরামর্শ ও মতামত নেওয়া হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, অভ্যন্তরীণ বাজারে পণ্য সরবরাহ ও দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে টিসিবিকে আরো শক্তিশালী করা হচ্ছে। এরই মধ্যেই টিসিবির জন্য আরো বেশি অর্থায়নের জন্য অর্থ মন্ত্রণালয়ের কাছে বাজেট চাওয়া হয়েছে। তিনি জানান, টিসিবি’র মাধ্যমে এ বছর প্রায় চার হাজার কোটি টাকার পণ্য সাশ্রয়ী মূল্যে জনগণের কাছে পৌঁছে দেয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। গত বছর এ খাতে ব্যয় করা হয়েছিল চারশ’ চুয়াল্লিশ কোটি টাকা।

মতবিনিময় সভায় ২০সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ডিসিসিআই প্রেসিডেন্ট আসিফ ইব্রাহিম। মতবিনিময়কালে ডিসিসিআই’র পক্ষ থেকে ২১ দফা সুপারিশ তুলে ধরা হয়।
 
ডিসিসিআই’র সুপারিশমালায় জনগণের ক্রয় ক্ষমতার কথা বিবেচনা করে মাইক্রো লেবেল পলিসি প্রণয়ন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধকল্পে টিসিবিকে ঢেলে সাজানো, পিপিপি ফ্রেমওয়ার্কের আওতায় একটি সমন্বিত খাদ্য নিরাপত্তা নীতিমালা তৈরি, জাতীয় ডায়নামিক ট্রেড পোর্টাল বাস্তবায়ন, পরবর্তী বিনিয়োগ কেন্দ্রস্থল হিসেবে চায়না  প্লাস ওয়ান স্ট্রাটেজি বাস্তবায়নে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ, সীমিত গ্যাস সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার জন্য দ্রুত স্বল্প মেয়াদী পরিকল্পনা গ্রহণ, পিপিপি প্রজেক্টের আওতায় পুঁজিবাজারে বিনিয়োগ করা, জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকরণে জাতীয় কয়লা নীতি বাস্তবায়ন, বিশ্ববাজারে প্রতিযোগিতা মোকাবেলায় একটি নতুন নীতিমালা প্রণয়ন এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো’র গবেষণা ও দক্ষতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হয়।

ডিসিসিআই নেতাদের বক্তব্যের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশে ব্যবসা-বাণিজ্যের পরিবেশ উন্নতকরণের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বিদ্যুৎ সংকট সমাধানের লক্ষ্যে সরকার এরই মধ্যে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ করেছে। এ খাতে দীর্ঘমেয়াদী পরিকল্পনা মাথায় রেখে  সরকার কয়লা-ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের কথা ভাবছে। পাশাপাশি বাপেক্স’র দক্ষতা বৃদ্ধিতে বিভিন্ন পরিকল্পনা নেওয়া হয়েছে। এছাড়া ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতে ঋণের সুদের হার কমানো এবং ভোজ্য তেলের সংকট নিরসনে আমদানি শুল্ক কমানোর বিষয়টি সরকার সক্রিয়ভাবে বিবেচনা করছে বলে বাণিজ্যমন্ত্রী জানান।        

বাংলাদেশ সময় : ১৯১০ ঘন্টা , ০৯ ফেব্রুয়ারি , ২০১১                                                                                                                   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।