ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঢাকা স্টক এক্সচেঞ্জের বিকেন্দ্রীকরণ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১১
ঢাকা স্টক এক্সচেঞ্জের বিকেন্দ্রীকরণ শুরু

ঢাকা: দীর্ঘ ৯ মাসে পর অর্থমন্ত্রীর কথার সঙ্গে একমত হলেন ডিএসই’র প্রেসিডেন্ট শাকিল রিজভী। অবশেষে ডিএসই’র বিকেন্দ্রীকরণের কাজ শুরু করার কথা বললেন তিনি।



এর আগে ডিএসই’র সভাপতি নির্বাচিত হওয়ার সময় অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাতকালে এর বিরোধীতা করেন শাকিল রিজভী।

অর্থমন্ত্রী ডিএসই’কে বিকেন্দ্রীকরণের কথা বললে ডিএসই’র প্রেসিডেন্ট এর বিরোধীতার করেন বলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নিজেই গত সোমবার একটি অনুষ্ঠানে অভিযোগ করেন।

অর্থমন্ত্রী আরো বলেন, বাজার অস্থিতিশীলতার জন্য কিছুটা ডিএসইও দায় রয়েছে।

তিনি বলেন, ডিএসই’র সদস্যরাই শেয়ার কেনা-বেচা করার কারনেই এমনটি হয়েছে। তাই ডিএসই’কে বিকেন্দ্রীকরণ করা হলে এর কোনো প্রভাব বাজারে পরবেনা।

বুধবার দুপুরে ডিএসই’র প্রেসিডেন্ট শাকিল রিজভী সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, ‘ডিএসইর বিকেন্দ্রীকরণের কাজ চলছে। ’

মন্ত্রণালয়ের নির্দেশক্রমে গত ২ ফেব্রুয়ারি ডিএসইর বোর্ড সভায় সিদ্ধান্ত হয়েছে জানিয়ে তিনি বলেন,  এসইসিতে এ ব্যাপারে একটি চূড়ান্ত খসড়া জমা দেওয়া হয়েছে।

ডিএসই’র সভাপতি শাকিল রিজভী সাধারণ বিনিয়োগকারীদের সূচক দেখে বিনিয়োগ না করে শেয়ারবাজারে কোম্পানিগুলোর পিই রেশিও (মূল্য ও আয়ের অনুপাত)  দেখে বিনিয়োগ করতে বলেছেন।

সূচক  দেখে বিনিয়োগ করার কারণে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন মন্তব্য করেন তিনি।

কোম্পানির ব্যালান্সশিট ও ভাল কোম্পানি দেখে বিনিয়োগ করলে লাভ হওয়া সম্ভব বলে পরামর্শ দেন ডিএসই চেয়ারম্যান।

তিনি বলেন, মার্জিন লোনের যে নীতিমালা হতে যাচ্ছে, সে বিষয়ে আগামী রোববার এসইসি’র সঙ্গে বৈঠক করে এ বিষয়ে সিন্ধান্ত নেওয়া হবে।

বাজারে এখনো ৭০ ভাগ মৌলভিত্তির কোম্পানি রয়েছে উল্লেখ করে শাকিল রিজভী বলেন, বাজার নিয়ে বিনিয়োগকারীদের হতাশ হওয়ার কোনো কারণ নেই।

তিনি আরো বলেন,  শেয়ারবাজারে এরই মধ্যে বেশিরভাগ শেয়ারের দর কারেকশন (সংশোধন)  হয়ে গেছে। অর্থমন্ত্রী নিজে এ বিষয়ে কাজ করছেন।

বাজার অবশ্যই  ভাল অবস্থায় ফিরে আসবে বলে তিনি জানান।

বাংলাদেশ সময় ২০৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।