ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঊর্ধ্বমুখি ধারায় পুঁজিবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, মার্চ ২১, ২০১১
ঊর্ধ্বমুখি ধারায় পুঁজিবাজার

ঢাকা: পুঁজিবাজার আবার ঊর্ধ্বমুখি ধারায় ফিরেছে। সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের দুই বাজারের অধিকাংশ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর বেড়েছিল।

তবে দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের(ডিএসই) অধিকাংশ শেয়ার ও ইউনিটের দাম কমলেও বেড়েছে সূচক ও মোট লেনদেনের পরিমাণ।

সোমবার ডিএসইতে লেনদেন হওয়া ২৫৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২০টির, কমেছে ১৩২টির ও অপরিবর্তিত ছিল ৭টি কোম্পানির শেয়ারের দাম।

সাধারণ সূচক ৫৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫শ ২৮ পয়েন্টে পৌঁছেছে। সার্বিক সূচক ৪৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪শ ৩ পয়েন্টে ।

ডিএসইতে লেনদেন হয়েছে মোট ১ হাজার ৫শ ৯২ কোটি টাকার শেয়ার ও ইউনিট।   আগের কার্যদিবসে যেখানে মোট লেনদেন হয়েছিল ১ হাজার ৫শ ২৪ কোটি টাকা।

এদিনও আগের কার্যদিবসের মতো ডিএসইতে লেনদেন বৃদ্ধির দশ কোম্পানির শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর পর্যায়ক্রমে ছিল পিএলএফএসএল, তিতাস গ্যাস, বেক্সটেক্স, আরএন স্পিনিং, বে-লিজিং, আফতাব অটোমোবাইলস, ম্যাকসন্স স্পিনিং, গোল্ডেন সন ও সামিট পাওয়ার।

দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানি হলো- সামিট এলায়েন্স পোর্ট, জিকিউ বলপেন, দেশ গার্মেন্টস, মার্কেন্টাইল ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, আনলিমা ইয়ার্ন, তাল্লু স্পিনিং, ইস্টার্ন লুব্রিক্যান্টস, এস আলম কোল্ড রোল্ড স্টিলস ও ওয়ান ব্যাংক।

দাম কমার দিক দিয়ে দশ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল প্রিমিয়ার ব্যাংক। এরপর ক্রমানুসারে ছিল ফিনিক্স ইন্স্যুরেন্স, কাশেম ড্রাইসেলস, পিপলস ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, সিএমসি কামাল, প্রাইম ইন্স্যুরেন্স, ঢাকা ডায়িং, কর্ণফুলি ইন্স্যুরেন্স ও অ্যাকটিভ ফাইন।

অন্যদিকে, সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে(সিএসই) মোট ১৯৭টি কোম্পানির  লেনদেন হয়। এরমধ্যে দাম বেড়েছে ৯৯টির,কমেছে ৯৩টির ও অপরিবর্তিত ছিল ৫টি কোম্পানির দাম।

পাশপাশি সাধারণ সূচক ৫৮ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৭শ ৮১পয়েন্টে পৌঁছেছে।

তবে সিএসইতে মোট লেনদেনের পরিমাণ কমেছে।

এদিন লেনদেন হয় মোট ১শ ৪৫ কোটি টাকার কিছু বেশি। আগের কার্যদিবসে যেখানে ১৫৬ কোটি টাকার লেনদেন হয়।


বাংলাদেশ সময়: ১৬২০ঘণ্টা, মার্চ ২১,২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।