ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজার চাঙা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, মার্চ ৩১, ২০১১
সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজার চাঙা

ঢাকা: দেশের দুই পুঁজিবাজারে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার পুরো লেনদেনে ছিল চাঙভিাব। এদিন সূচক বাড়ার সঙ্গে সঙ্গে লেনদেনও বেড়েছে।

পাশাপাশি দাম বেড়েছে বেশিরভাগ কোম্পানির। এ নিয়ে টানা দুইদিন উভয় পুঁজিবাজারে বেশিরভাগ কোম্পানি, মিউচুয়াল ফান্ডের দাম ও সূচক বাড়লো।  

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ২৬০টি কোম্পানির লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ২২৬টির, কমেছে ২৭টির ও অপরিবর্তিত ছিল  ৭টি কোম্পানির দাম।

একইসঙ্গে  সাধারণ সূচক ১০২ পয়েন্ট  বেড়ে ৬ হাজার ৩শ’ ৫২ পয়েন্টে পৌঁছেছে। সার্বিক সূচক  ৮৪ পয়েন্ট বেড়ে  ৫ হাজার ২শ’ ৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হয় মোট ১ হাজার ৪৮ কোটি টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে ৭শ’ ৪৯ কোটি টাকার লেনদেন হয়েছিল।

বৃহস্পাতিবার ডিএসইতে লেনদেনের ভিত্তিতে শীর্ষ দশ কোম্পানি হলো: পিএলএফএসএল, আফতাব অটোমোবাইলস, বেক্সিমকো, তিতাস গ্যাস, আরএন স্পিনিং, বেক্সটেক্স, ফু-ওয়াং সিরামিক, গোল্ডেন সন, ডেসকো ও গ্রামীণ ফোন।

দাম বাড়ার দশ কোম্পানির শীর্ষে ছিল ফিডেলিটি অ্যাসেটস অ্যান্ড সিকিউরিটিজ। অন্য কোম্পানিগুলো হলো- হাক্কানী পাল্প, আরামিট, ইমাম বাটন, এটলাস বাংলাদেশ, এমবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, এমবি ফার্মা, দেশ গার্মেন্ট, সোনারগাঁও টেক্সটাইলস ও এস আলম কোল্ড রোল্ড স্টিলস।

সবচেয়ে বেশি দাম কমা দশ প্রতিষ্ঠান হলো : আরএন স্পিনিং, বিকন ফার্মা, এসিআই ২০% কনভারটিবল জিরো কুপন বন্ডস, বিডি ওয়েল্ডিং, ঢাকা ব্যাংক, কেয়া ডিটারজেন্ট, পিপলস ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, পঞ্চম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড ও আইএফআইএল ইসলামিক মিউচুয়াল ফান্ড-১।

অন্যদিকে, বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয় মোট ২০২টি কোম্পানির। এর মধ্যে দাম বেড়েছে ১৪৮টির, কমেছে ৪৬টির ও অপরিবর্তিত রয়েছে ৮টি কোম্পানির দাম।

পাশাপাশি সিএসসিতে সাধারণ সূচক ১শ’৭১ পয়েন্ট  বেড়ে ১১ হাজার ৪শ’ ৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। সার্বিক সূচক ২৬৩ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৭শ’ ৫৮ পয়েন্টে উঠে আসে।

এদিন সিএসইতে লেনদেন হয় মোট ৯৯ কোটি ৪৮ লাখ ৫৪ হাজার ৯শ’ ৮৯ টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসের লেনদেন হয়েছিল ৭১ কোটি ৭২ লাখ ৭ হাজার ২শ’ ৫৩ টাকা।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, মার্চ ৩১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।