ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দেড় মাসের জন্য বন্ধ আশুগঞ্জ ইউরিয়া কারখানা

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৭ ঘণ্টা, এপ্রিল ১, ২০১১
দেড় মাসের জন্য বন্ধ আশুগঞ্জ ইউরিয়া কারখানা

ব্রাহ্মণবাড়িয়া: কারখানার যন্ত্রপাতি মেরামতের জন্য বৃহস্পতিবার দিনগত রাত ১২টায় উৎপাদন বন্ধ করে দেওয়া হয়েছে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সারকাখানায়। দেশের ইউরিয়া সার উৎপাদনকারী অন্যতম এ প্রতিষ্ঠানে দেড় মাস উৎপাদন বন্ধ থাকবে।



কারখানার শীর্ষ পর্যায়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বাংলানিউজকে জানান, যান্ত্রিক সমস্যা নিরসনে প্রতি ২ বছর অন্তর কারখানার ভারী যন্ত্রপাতি মেরামতের (ওভার হোলিং) সিদ্ধান্ত রয়েছে। সে অনুযায়ী এ কাজের জন্য বৃহস্পতিবার রাত ১২টায় কারখানার উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। মেরামতকাজ সম্পন্ন করতে দেড় মাস সময় লাগবে।

জার্মানি, ভারত, জাপান, ইতালি, ইংল্যান্ডসহ বিভিন্ন দেশ থেকে আসা প্রকৌশলীরা আশুগঞ্জ সারকারখানার যন্ত্রপাতি মেরামতকাজে অংশ নেবেন। এ কাজে ব্যয় হবে প্রায় ৪০ কোটি টাকা।

এদিকে, কারখানা বন্ধ থাকাকালে দেশে ইউরিয়া সারের কোনো সঙ্কট হবে না বলে জানান ওই কর্মকর্তা।

কারণ হিসেবে তিনি বলেন, বর্তমানে কারখানায় ৩৫ হাজার মেট্রিক টন সার মজুদ রয়েছে। এছাড়া এ সময় কৃষি জমিতে সারের তেমন চাহিদা না থাকায় সার সঙ্কটের কোনো আশঙ্কা নেই।

উল্লেখ্য, আশুগঞ্জ সারকারখানা প্রতিদিন গড়ে এক হাজার ৬০০ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদনে সক্ষম। সে হিসাবে দেড় মাসে ওই সার কারখানায় ৭২ হাজার টন সার উৎপাদন ব্যাহত হবে।

বাংলাদেশ সময়: ০৩০০ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।