ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

গত সপ্তাহে পুঁজিবাজারের সূচক বাড়লেও কমেছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, এপ্রিল ১, ২০১১
গত সপ্তাহে পুঁজিবাজারের সূচক বাড়লেও কমেছে লেনদেন

ঢাকা: গত সপ্তাহে দেশের দুই পুঁজিবাজার- ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বেশিরভাগ কোম্পানি, মিউচ্যুয়াল ফান্ডের দাম ও সূচক বেড়েছে। কিন্তু আগের সপ্তাহের চেয়ে  কমে গেছে লেনদেন।



গত সপ্তাহে দুই পুঁজিবাজারে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে দুই কার্যদিবসে সূচক কমেছে ও বাকি তিন কার্যদিবসে বেড়েছে। এর মধ্যে প্রথম ও তৃতীয় কার্যদিবসে কমেছে এবং দ্বিতীয়, চতুর্থ ও পঞ্চম কার্যদিবসে সূচক বেড়েছে।

এ সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া ২৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২১১টির, কমেছে ৪৯টির ও অপরিবর্তিত ছিল ৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

একইসঙ্গে আগের সপ্তাহের চেয়ে সাধারণ সূচক ৩.০৪ শতাংশ বা ১৮৭.২৮ পয়েন্ট বেড়ে ৬,৩৫২.১০ পয়েন্টে স্থির হয়। সার্বিক সূচক ৩.২১ শতাংশ ১৬৪.০৭ পয়েন্ট বেড়ে ৫,২৭৫.১৩ পয়েন্টে উঠে আসে।

ডিএসইতে লেনদেন হয় মোট ৪ হাজার ১৬২ কোটি ১৭ লাখ ৬৪ হাজার ৭২৬ টাকা। যা আগের সপ্তাহের চেয়ে ১ হাজার ৯৫৩ কোটি ৭৮ লাখ ৫৭ হাজার ৭৩৪ টাকা কম।

গত সপ্তাহে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির প্রতিষ্ঠানগুলোকে ঘিরেই বেশিরভাগ লেনদেন হয়েছে। মোট লেনদেনের ৯৪.৬৪ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরির প্রতিষ্ঠানের। আর ২.২৭ শতাংশ ‘বি’, ২.৩১ শতাংশ ‘এন’ ও ১.০৮ শতাংশ ‘জেড’ ক্যাটাগরির প্রতিষ্ঠানের লেনদেন হয়েছে।

ডিএসইতে সাপ্তাহিক দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানি হলো : এপেক্স ফুডস, বিডি অটোকারস, র‌্যাকিট বেনকিজার, বঙ্গজ, ফার্মা এইডস, জেমিনি সি ফুড, লিবরা ইনফিউশনস, ন্যাশনাল পলিমার, চিটাগং ভেজিটেবল ও জুট স্পিনার্স।

আগের সপ্তাহের মতো এ সপ্তাহেও লেনদেনের ভিত্তিতে দশ কোম্পানির শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। অন্য কোম্পানিগুলো হলো- পিপলস লিজিং, গোল্ডেন সন, তিতাস গ্যাস, আফতাব অটোমোবাইলস, আরএন স্পিনিং, বেক্সটেক্স, ম্যাকসন্স স্পিনিং, ফু-ওয়াং সিরামিক ও কনফিডেন্স সিমেন্ট।

সবচেয়ে বেশি দাম কমা দশ কোম্পানি হলো- সিঙ্গার বাংলাদেশ, সোস্যাল ইসলামী ব্যাংক, এনসিসি ব্যাংক, উত্তরা ব্যাংক, আরএন স্পিনিং মিলস, সোনারগাঁও টেক্সটাইলস, পিপলস ইন্স্যুরেন্স, ফার্স্ট লিজ ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, সিটি ব্যাংক ও এবি ব্যাংক।

অপরদিকে, গত সপ্তাহে সিএসইতেও ডিএসইর মতো ঠিক একই চিত্র ছিল।  

দেশের এই দ্বিতীয় বড় পুঁজিবাজারে লেনদেন হয় মোট ২১৫টি প্রতিষ্ঠানের। এরমধ্যে দাম বাড়ে ১৭০টির, কমে ৩৭টির ও অপরিবর্তিত থাকে ৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

সপ্তাহ শেষে সিএসইর সাধারণ সূচক ৩.৪৭ শতাংশ বেড়ে ১১৪৫৯ পয়েন্টে দাঁড়ায়। সার্বিক সূচক ৩.৫৬ শতাংশ বেড়ে ১৭৭৫৮ পয়েন্টে উঠে আসে।  

মোট লেনদেন হয় ৪৩৬ কোটি ৩৪ লাখ ৪৬ হাজার ১১৯ টাকার শেয়ার ও ইউনিট। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬৩৯ কোটি ১২ লাখ ৪৮ হাজার ৫২৫ টাকা।

গত সপ্তাহে সিএসইতে  দাম বৃদ্ধির শীর্ষ দশ কোম্পানি হলো- অলটেক্স, লিগ্যাসি ফুট-ওয়্যার, সোনারগাঁও টেক্সটাইল, তাল্লু স্পিনিং, এইচআর টেক্সটাইল, রহিমা ফুড, রেকিট বেনকিজার, এপেক্স ফুড, ইমাম বাটন ও আনলিমা ইয়ার্ন।

সর্বোচ্চ দাম কমা দশ কোম্পানি হলো- সিঙ্গার বাংলাদেশ, আরএন স্পিনিং, ফার্স্ট লিজ ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, পিপলস ইন্স্যুরেন্স, ফিনিক্স ফিন্যান্স, সিটি ব্যাংক, এপেক্স অ্যাডেলচি ফুট-ওয়্যার, আইসিবি এএমসিএল সেকেন্ড মিউচ্যুয়াল ফান্ড, ইসলামিক ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ও এবি ব্যাংক।  

বাংলাদেশ সময় : ১২৪৫ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।