ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বগুড়াকে প্রকৌশল যন্ত্রপাতি শিল্পের নিবিড় এলাকা ঘোষণা করলেন গভর্নর

টি. এম. মামুন, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, এপ্রিল ১, ২০১১
বগুড়াকে প্রকৌশল যন্ত্রপাতি শিল্পের নিবিড় এলাকা ঘোষণা করলেন গভর্নর

বগুড়া: বগুড়াকে কৃষিভিত্তিক হালকা প্রকৌশল যন্ত্রপাতি শিল্পের নিবিড় এলাকা (ক্লাস্টার জোন ) ঘোষণা করলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিয়ার রহমান। এজন্য সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে শিল্প উৎপাদনে গুরুত্ব দিয়ে এসএমই ঋণ বিতরণের নির্দেশ দিয়েছেন তিনি।



শুক্রবার বগুড়ায় ঋণ বিতরণ ও মতবিনিময় সভায় তিনি এই ঘোষণা দেন।

গভর্নর বলেন, ‘হালকা কৃষি যন্ত্রপাতি তৈরির জন্য বগুড়া একটি ব্যাপক সম্ভাবনাময় এলাকা এবং এর কৃতিত্ব সম্পূর্ণ ফাউন্ড্রি অ্যাসোসিয়েশনের মালিক ও শ্রমিকদের। দেশে প্রয়োজনের শতকরা ৮০ শতাংশ চাহিদা পূরণ হয় বগুড়া থেকে। যার আর্থিক মূল্য আনুমানিক এক হাজার কোটি টাকা।

এ শিল্প বিকাশে শিল্প মালিকদের সমস্যার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘বাংলাদেশ ব্যাংক এরই মধ্যে এ বিষয়ে বিভিন্নমখি পদক্ষেপ গ্রহণ করেছে। এজন্য ঋণ নীতিমালায় এ ধরনের শিল্পের প্রতি আলাদা গুরুত্ব দেওয়া হয়েছে। আর এই নির্দেশনার কারণে বগুড়ায় কৃষিভিত্তিক হালকা প্রকৌশল যন্ত্রপাতি শিল্পের উন্নয়নে এ অঞ্চলের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সহায়ক ভূমিকা পালন করছে। ’

তিনি আরও বলেন, ‘কেবল অর্থায়নের সমস্যা মোকাবেলায় নয় বরং মার্কেটিং কীভাবে উন্নয়ন করা যায়, কীভাবে উদ্যোক্তাগণকে আরো দক্ষ করে গড়ে তোলা যায়, সে ব্যাপারে আমরা সবাই কাজ করতে চাই। আর এজন্য প্রয়োজন শিল্প মন্ত্রণালয়, এসএমই ফাউন্ডেশন, বিসিক, চেম্বার অব কমার্স, উইমেন চেম্বার এবং ব্যাংকারসহ সবার মিলিত সহাযোগিতা। ’

বাংলাদেশ ব্যাংক বগুড়া’র মহা ব্যপস্থাপক মজিবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক স্বপন কুমার রায়,  নির্বাহী পরিচালক হারুন অর রশিদ, এসএমই ফাউন্ডেশনের ব্যাপস্থাপনা পরিচালক সৈয়দ রেজবানুল কবির, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) ব্যবস্থাপনা পরিচালক প্রদীপ কুমার দত্ত, সোস্যাল ইনভেস্টম্যান ব্যাংকের (এসআইবিএল) চেয়ারম্যান সুলতান মাহমুদ, বগুড়া ফাউন্ড্রি ওউনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আইনুল হক সোহেল, বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আলহাজ্ব মমতাজ উদ্দিন আহমেদ প্রমুখ।

এর আগে বগুড়া শহরের সেন্ট্রাল হাই স্কুল প্রাঙ্গণে সকাল সাড়ে ১১ টায় তিনি কৃষিভিত্তিক হালকা প্রকৌশল যন্ত্রপাতি প্রদর্শনী মেলা ২০১১ এর উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।