ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

পোশাক শিল্পে নৈরাজ্যের সঙ্গে শ্রমিক স্বার্থ জড়িত নয়: ড. মসিউর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৯ ঘণ্টা, আগস্ট ১, ২০১০

ঢাকা: পোশাক শিল্পে চলমান নৈরাজ্যকর পরিস্থিতির সঙ্গে শ্রমিক স্বার্থ জড়িত নয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান।

রোববার বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস)-এর মম্মেলন কক্ষে ‘গত এক দশকে বাংলাদেশ, কম্বোডিয়া ও কেনিয়ার গার্মেন্টস শিল্পের তুলনামূলক চিত্র’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে যোগদান শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।



বিআইডিএস ও ইনস্টিটিউট অব ডেভেলপিং ইকোনমিকস যৌথভাবে সেমিনারের আয়োজন করে।

অর্থ উপদেষ্টা বলেন, ‘গত দুদিন যাবত যে কারখানাগুলো আক্রমণের শিকার হচ্ছে তারা ঘোষিত বেতন কাঠামোর চেয়েও বেশি বেতন দেয় এবং সময় মতো দেয়। ’

এরপরও এ কারখানাগুলো আক্রমণের শিকার হওয়ায় পোশাক শিল্পে নৈরাজ্য সৃষ্টির সঙ্গে শ্রমিকদের সম্পৃক্ততা নিয়ে সন্দেহ প্রকাশ করেন তিনি।

মসিউর রহমান ঘোষিত মজুরি কাঠামোকে ‘খসড়া’ হিসেবে উল্লেখ করে বলেন, ‘এর ওপর মতামত দেওয়ার সময় ও সুযোগ রয়েছে। ’ একইসঙ্গে মজুরিদাতাদের সক্ষমতার বিষয়টিও বিবেচনায় নেওয়ার আহ্বান জানান তিনি।

অর্থ উপদেষ্টা পোশাক শিল্পে চলমান নৈরাজ্যকর পরিস্থিতির জন্য ট্রেড ইউনিয়নগুলোর নীতিগত দুর্বলতা ও রাজনীতিবিদদের সঙ্গে তাদের দূরত্বকে দায়ী করেন।

বিআইডিএস-এর ভারপ্রাপ্ত মহাপরিচালক রুশিদান ইসলাম রহমানের সভাপতিত্বে ও পরিচালনায় সেমিনারে জাপান ইকোনোমিকস ট্রেড অর্গানাইজেশনের সভাপতি টাকাশি সুজুকি, ইনস্টিটিউট অব ডেভেলপিং ইকোনমিস-এর সদস্য টাসুফুমি ইয়ামাগাটাসহ দেশ-বিদেশের অর্থনীতিবিদরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৬০০ ঘণ্টা, আগস্ট ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa