ঢাকা, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৮ আগস্ট ২০২২, ১৯ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

বুকবিল্ডিং পদ্ধতি সংশোধনীর প্রজ্ঞাপন জারি হচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২১ ঘণ্টা, আগস্ট ১, ২০১০

ঢাকা: অবশেষে বুকবিল্ডিং পদ্ধতিতে শেয়ারের নির্দেশক মূল্য নির্ধারণের নিয়ম সংশোধনে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। অনুমোদনের দীর্ঘ দুই মাস পর ২০০৬ সালের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (পাবলিক ইস্যু) আইনের সংশ্লিষ্ট ধারা সংশোধন করে প্রজ্ঞাপন জারি করা হচ্ছে।


 
রোববার সকালে এক বৈঠকে ওই আইনের চূড়ান্ত সংশোধনী অনুমোদন করা হয়। এসইসি ও ডিএসই’র একাধিক নির্ভরযোগ্য সূত্রে এই তথ্য জানা গেছে।
 
এ ব্যাপারে এসইসির নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘বুক বিল্ডিং পদ্ধতির সংশোধনীর বিষয়ে কোনো প্রজ্ঞাপন জারি হয়েছে কি-না আমার জানা নেই। ’

তবে একাধিক সূত্রে জানা গেছে রোববার বিকালে এইসইসি এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে।
 
এর আগে, বুকবিল্ডিং পদ্ধতিতে শেয়ারের মূল্য নির্ধারণে কারাসাজির সুযোগ বন্ধে গত ২০ মার্চ অনুষ্ঠিত এসইসির সভায় সংশ্লিষ্ট আইন সংশোধনের সিদ্ধান্ত নেওয়া হয়। সংশোধনীর খসড়া চূড়ান্ত করে এ বিষয়ে মতামত দেওয়ার আহ্বান জানিয়ে ওই মাসেই পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়া হয়।

প্রস্তাবিত সংশোধনী সম্পর্কে গ্রহণযোগ্য কোনো আপত্তি না থাকায় ৯ জুন অনুষ্ঠিত কমিশনের সভায় চূড়ান্তভাবে অনুমোদন করা হয়। এর পরপরই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারির কথা থাকলেও প্রায় দু’মাস অতিবাহিত হয়ে গেছে।

সম্প্রতি বেশকিছু প্রতিষ্ঠান বুকবিল্ডিং পদ্ধতিতে মূল্য নির্ধারণ করে শেয়ারবাজারে তালিকাভূক্তির আগ্রহ প্রকাশ করায় এ বিষয়টি আলোচনায় আসে। এর পরিপ্রেক্ষিতেই রোববার সকালে এসইসির এক বৈঠকে বিস্তারিত আলোচনার পর সংশোধনী সংক্রান্ত প্রজ্ঞাপন জারির সিদ্ধান্ত নেওয়া হয়।
 
বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, আগস্ট ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa