ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

আইসিসি কর্মশালা: ব্যাংকগুলোকে আন্তর্জাতিক মানে পৌঁছাতে গুরুত্বারোপ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২২ ঘণ্টা, আগস্ট ২, ২০১০
আইসিসি কর্মশালা: ব্যাংকগুলোকে আন্তর্জাতিক মানে পৌঁছাতে গুরুত্বারোপ

ঢাকা: আন্তর্জাতিক বাণিজ্যে উন্নয়ন এবং আর্থিক খাতের নিরাপত্তার লক্ষ্যে দেশের ব্যাংকিং খাতকেও নতুন নতুন কলাকৌশলের সঙ্গে খাপ খাইয়ে চলতে হবে। এসব কৌশলের সঙ্গে অভিযোজিত হতে ব্যাংকারসহ সংশ্লিষ্ট পেশাজীবীদের জন্য ব্যবস্থা করতে হবে প্রশিক্ষণ।

শুধু তাই নয় তাদের সচেতন করে তুলতে হবে আন্তর্জাতিক বাণিজ্যের সর্বশেষ নিয়মনীতি সম্পর্কে।

সোমবার সকালে ‘ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স’ (আইসিসি) আয়োজিত নিউ ‘ইউনিফরম রুলস ফর ডিমান্ড গ্যারান্টিস’ (ইউআরডিজি) শীর্ষক এক কর্মশালায় বক্তারা এ কথা বলেন।

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আইসিসি সভাপতি সভাপতি মাহবুবুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ব্যাংকার মামুন রশীদ।

আইসিসি সভাপতি বলেন, বিশ্ব ব্যাংক ও ‘ইউনাইটেড ন্যাশনস কমিশন অন্ ইন্টারন্যাশনাল ট্রেড ল’ আন্তর্জাতিক বাণিজ্যে অর্থায়নের ক্ষেত্রে ‘ইউআরডিজি’-কে মানদণ্ড হিসেবে গ্রহণ করেছে। ‘ইউআরডিজি’ আন্তর্জাতিক বাণিজ্য কার্যক্রমকে সমন্বয় সাধন করে একটি কাঠামো দেয় এবং ব্যবসায়ী অংশীদারদের মধ্যে ইন্ডিপেন্ডেন্ট গ্যারান্টি ও কাউন্টার গ্যারান্টির মধ্যে মতৈক্য প্রতিষ্ঠা করে যা বিশ্বব্যাপী বাণিজ্য চুক্তির কার্য সম্পাদন ও লেনদেনের নিরাপত্তা দেয়।

এ অবস্থায় আন্তর্জাতিক অনুশীলনের সঙ্গে খাপ খাইয়ে চলার জন্য কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে নিউ ‘ইউআরডিজি’ ও ‘ইউনিফরম কাস্টমস্ অ্যান্ড প্রাকটিস ফর ডকুমেন্টারি ক্রেডিট্স’ (ইউসিপি)-এর বিধিমালা অনুসরণ বাধ্যতামূলক করেছে বলেও জানান তিনি।

মাহবুবুর রহমান বলেন, ‘... তবে ব্যাংকগুলো এসব নতুন কলাকৌশলের সাথে খাপ খাইয়ে চলতে পারছে কি না- সেদিকেও খেয়াল রাখতে হবে। ’  

কর্মশালায় বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ৮৩ জন অংশ নেন। পরিচালনা করেন আন্তর্জাতিক বাণিজ্য বিশেষজ্ঞ ভিনসেন্ট ও’ব্রায়ান।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, আগস্ট ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa