ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

পাবলিক ইস্যুর আওতায় আসছে প্রেফারেন্স শেয়ার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২০ ঘণ্টা, আগস্ট ৪, ২০১০

ঢাকা: পুঁজিবাজারে বহুল আলোচিত অগ্রাধিকার শেয়ার (প্রেফারেন্স শেয়ার) ইস্যুর প্রক্রিয়াকে পাবলিক ইস্যু বিধিমালার আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।
 
বুধবার কমিশনের সভায় অগ্রাধিকার শেয়ারসহ সাধারণ শেয়ারে রূপান্তরযোগ্য সব রকম ইস্যু রিপিট পাবলিক অফার-এ (আরপিও) অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়।



তবে অগ্রাধিকার শেয়ারের সামগ্রিক বিষয়গুলো এতে স্থান পাবে না। এই সিদ্ধান্ত কার্যকর হলে কোনো প্রতিষ্ঠান অগ্রাধিকার শেয়ার এবং রূপান্তরযোগ্য বন্ড ইস্যু করতে চাইলে তাকে আরপিও’র প্রক্রিয়া অনুসরণ করতে হবে।

রাইট শেয়ার এবং আরপিও’র মাধ্যমে অর্থ সংগ্রহের সুযোগ থাকলেও পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে অগ্রাধিকার শেয়ার ছাড়ার আগ্রহ বেড়েছে। কিন্তু এ সংক্রান্ত কোনো নীতিমালা না থাকায় প্রতিষ্ঠানগুলো ইচ্ছেমতো শর্তারোপ করে অগ্রাধিকার শেয়ারের মাধ্যমে অর্থ সংগ্রহ করছে। এঅবস্থায় পুরো প্রক্রিয়াটিকে আইনের আওতায় আনতেই এসইসি এই উদ্যোগ নিয়েছে।

এসইসি সূত্র জানায়, পাবলিক ইস্যু রুল্সে আরপিও -এর সংজ্ঞা পরিবর্তন করে তালিকাভুক্ত প্রতিষ্ঠানের অতিরিক্ত শেয়ার ইস্যুর পাশাপাশি সাধারণ শেয়ারে রূপান্তরযোগ্য অন্যান্য ইস্যু অন্তর্ভুক্ত করা হবে।

বাংলাদেশ সময় : ২০০৯ ঘণ্টা, আগস্ট ৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa