ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

সপ্তাহজুড়ে চাঙ্গা ছিল পুঁজিবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫২ ঘণ্টা, আগস্ট ৫, ২০১০
সপ্তাহজুড়ে চাঙ্গা ছিল পুঁজিবাজার

ঢাকা: টানা পাঁচদিন ধরে পুঁজিবাজারে চাঙ্গাভাব অব্যাহত ছিল। প্রতিদিনই বাজার মূলধন ও সূচক বৃদ্ধিতে সৃষ্টি হয়েছে নতুন নতুন রের্কড।



সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। একইসঙ্গে বেড়েছে সব সূচক, বাজার মূলধন, আর্থিক ও শেয়ার লেনদেন।
 
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ২শ’ ৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে একশ’ ৪৫টির, কমেছে একশ’ ছয়টির এবং অপরিবর্তিত ছিল পাঁচটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

অন্যদিকে সিএসইতে লেনদেন হওয়া একশ’ ৮৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে একশ’ চারটির, কমেছে ৮২টির এবং অবশিষ্ট তিনটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম অপরিবর্তিত ছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ১ হাজার ৯শ’ ৮৮ কোটি ১০ লাখ ৯৬ হাজার টাকা এবং সিএসইতে একশ’ ৫২ কোটি ৪১ লাখ ৬৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়।
 
ডিএসইতে লেনদেন হওয়া ৩০টি ব্যাংকের শেয়ারের মধ্যে ২৮টিরই দাম বেড়েছে। একই অবস্থা বীমা খাতের ক্ষেত্রেও। বীমা খাতের লেনদেন হওয়া ৪৪ টি প্রতিষ্ঠানের মধ্যে ৪২টির দাম বেড়েছে।  
 
ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল তিতাস গ্যাস, পিপলস্ লিজিং ফাইন্যান্স সার্ভিসেস লিঃ, সামিট পোর্ট অ্যালায়েন্স, ইউসিবিএল, বেক্সিমকো লিঃ, এবি ব্যাংক লিঃ, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিঃ, ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্স, প্রাইম ফিন্যান্স লিঃ ও সামিট পাওয়ার।

দর বৃদ্ধির শীর্ষে ছিল ইস্টার্ন ইন্স্যুরেন্স কোং লিঃ, ইউনাইটেড ইন্স্যুরেন্স কোং লিঃ, রহিম টেক্সটাইল, রংপুর ফাউন্ড্রি, অ্যারামিট সিমেন্ট, ইস্টার্ন হাউজিং, সায়হাম টেক্সটাইল, ফেডারেল ইন্স্যুরেন্স কোং লিঃ, ইস্টার্ন কেবলস্ ও ফিনিক্স ইন্স্যুরেন্স কোং লিঃ।

আর দাম কমার শীর্ষে থাকা প্রতিষ্ঠানগুলো হলো নদার্ন ইন্স্যুরেন্স, বঙ্গজ, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বাংলাদেশ অক্সিজেন কোং, সিনোবাংলা, গ্রামীণ স্কীম-২, ফাইন ফুডস্, প্রাইম ব্যাংক, ১ম আইসিবিএ, কেয়া ডিটারজেন্ট ও ৭ম আইসিবি।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa