ঢাকা, সোমবার, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৪ জুন ২০২১, ০৩ জিলকদ ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগ ২৫ শতাংশের বেশি রাখা যাবে না

স্টাফ রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০১০
পুঁজিবাজারে আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগ ২৫ শতাংশের বেশি রাখা যাবে না

ঢাকা : ব্যাংক নয় এমনসব আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য নতুন এক পরিপত্র(সার্কুলার) জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়েছে, ডিসেম্বরের পরে পুঁজিবাজারে এসব প্রতিষ্ঠান পরিশোধিত মূলধন ও রিজার্ভের ২৫ শতাংশের বেশি অর্থ আর রাখতে পারবে না।



উল্লেখ্য, ‘আর্থিক প্রতিষ্ঠান আইন ১৯৯৩’-এর ১৬ ধারাতেও ২৫ শতাংশের বেশি বিনিয়োগ করা যাবে না বলে উল্লেখ করা হয়েছে। কিন্তু এতদিন অনেক প্রতিষ্ঠানই আইনটির তোয়াক্কা করছিল না। তাই বাংলাদেশ ব্যাংক রোববার নতুন এই পরিপত্র জারি করলো।
পরিপত্রটি রোববারই সকল আর্থিক প্রতিষ্ঠানে পাঠিয়ে দেওয়া হয়েছে।

পরিপত্রে বলা হয়েছে, কোনো আর্থিক প্রতিষ্ঠান যদি পরিশোধিত মূলধন ও রিজার্ভের ২৫ শতাংশের বেশি অর্থ পুঁজিবাজারে রাখতে চায়, তাহলে বাংলাদেশ ব্যাংকের আগাম অনুমতি লাগবে। তবে তা কোনোভাবেই ৫০ শতাংশের বেশি হতে পারবে না।  

এই পরিপত্র জারির যৌক্তিকতা ব্যাখ্যা করে বাংলাদেশ ব্যাংক বলেছে, সম্প্রতি কোনো কোনো আর্থিক প্রতিষ্ঠান নির্দিষ্ট সীমা লঙ্ঘন করে অতিরিক্ত অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করছে। এতে করে আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ-ঝুঁকি বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে কলমানি মার্কেটের মতো স্বল্প মেয়াদী ঋণের উৎসের ওপর আর্থিক প্রতিষ্ঠানগুলোর নির্ভরতা। তাই এ বিনিয়োগ-ঝুঁকি কমানোর জন্যই এই পরিপত্র জারি করা হয়েছে।

প্রসঙ্গত, এর আগে পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে যথাযথ বিধিমালা অনুসরণের জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকেও অনুরূপভাবে সতর্ক করে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। নিয়ম ভেঙ্গে অধিক বিনিয়োগ করায় বাংলাদেশ ব্যাংক অতি সম্প্রতি ৭টি ব্যাংকের নামে কারণ দর্শানোর নোটিশ জারি করে। কিন্তু ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংকের এই নোটিশের সন্তোষজনক জবাব দিতে পারেনি। এ মুহুর্তে নোটিশ প্রাপ্ত ব্যাংকগুলোর সঙ্গে আলাদাভাবে বৈঠক করছে বাংলাদেশ ব্যাংক।

উল্লেখ্য, ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী, কোনো ব্যাংক তার  মোট আমানতের ১০ শতাংশের অধিক পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারে না।  

বাংলাদেশ স্থানীয় সময় : ১৭৪৫ ঘন্টা , ২২ আগস্ট , ২০১০ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa