ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

চট্টগ্রামে সমস্যাসংকুল ২৫টি গার্মেন্ট চিহ্নিত করে মনিটরিং করছে বিজিএমইএ

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম ব্যুরো | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৩ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১০
চট্টগ্রামে সমস্যাসংকুল ২৫টি গার্মেন্ট চিহ্নিত করে মনিটরিং করছে বিজিএমইএ

চট্টগ্রাম: ঈদ সামনে রেখে শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে চট্টগ্রামের গার্মেন্ট সেক্টরে যাতে কোনো অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি না হয় সেজন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে রফতানিমুখি তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন- বিজিএমইএ।

এ জন্য সমস্যা দেখা দিতে পারে এমন ২৫টি গার্মেন্ট কারখানও চিহ্নিত করা হয়েছে।



এসব কারখানায় বেতন ও ওভারটাইম ভাতা নিয়মিত ও সঠিকভাবে পরিশোধ করা হচ্ছে কিনা তা নিবিড়ভাবে মনিটরিং করছে বিজিএমইএ’র মনিটরিং সেল।
 
এ প্রসঙ্গে বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি মোহাম্মদ নাসিরউদ্দিন  চৌধুরী বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘সামগ্রিকভাবে চট্টগ্রামের গার্মেন্ট সেক্টরে  বেতন-বোনাস নিয়ে সমস্যা খুব একটা নেই। তারপরেও শ্রমিক অসন্তোষ ঠেকাতে সমস্যা রয়েছে এমন ২৫টি গার্মেন্ট আমরা চিহ্নিত করেছি। এসব গার্মেন্টকে মনিটরিংয়ে রাখা হয়েছে। ’

বিজিএমই সূত্র জানায়, অতীত রেকর্ড বিবেচনায় রেখেই ঝুকিপূর্ণ এবং সমস্যাসংকুল গার্মেন্টের তালিকা করা হয়েছে। তালিকাভুক্ত সব গার্মেন্টই সাবকন্ট্রাক্টে কাজ করে। নিয়মিত কাজ না থাকায় এসব গার্মেন্টে অনেক সময় বেতন ও ওভারটাইম নিয়ে সমস্যা দেখা দেয়।

এ ধরনের সমস্যা এড়াতেই ওই কারখানাগুলো মনিটরিং করা হচ্ছে।

বাংলাদেশ সময় ১৭০৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa