ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

২২০ কোটি টাকার দু’টি মিউচ্যুয়াল ফান্ড অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০
২২০ কোটি টাকার দু’টি মিউচ্যুয়াল ফান্ড অনুমোদন

ঢাকা: সিকিউরিজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) ২২০ কোটি টাকার দুটি মিউচ্যুয়াল ফান্ড অনুমোদন করেছে। এগুলো হলো-পিএইচপি পাওয়ার প্ল্যান্ট ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও প্রাইম ফাইন্যান্স ফার্স্ট ইউনিট ফান্ড।



বুধবার এক সভায় প্রথমটির আইপিও এবং দ্বিতীয়টির প্রসপেক্টাস অনুমোদন করেছে কমিশন।

সভা শেষে কমিশনের মুখপাত্র ও নির্বাহী পরিচালক আনোয়ারুল কবির ভূঁইয়া একথা জানান।

পিএইচপি পাওয়ার প্লান্ট ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডটি দশ বছর মেয়াদি। এর উদ্যোক্তা পিএইচপি পাওয়ার প্যান্ট কোম্পানি। ফান্ডের আকার হবে ২০০ কোটি টাকা। এর মধ্যে প্রি-আইপিও প্লেসমেন্টের মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে ৮০ কোটি টাকা এবং আইপিও’র (প্রাথমিক গণপ্রস্তাব) মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ১০০ কোটি টাকা সংগ্রহ করা হবে। বাকি ২০ কোটি টাকার যোগান দেবে উদ্যোক্তা প্রতিষ্ঠান। ফান্ডটির অ্যাসেট ম্যানেজমেন্টের (সম্পদ ব্যবস্থাপনা) দায়িত্বে রয়েছে ‘রেইস’।

অন্যদিকে, ওপেন এন্ড (মেয়াদবিহীন) প্রাইম ফাইন্যান্স ইউনিট ফান্ডটির উদ্যোক্তা ও অ্যাসেট ম্যানেজার প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্ট কোম্পানি। এ ফান্ডের আকার নির্ধারণ করা হয়েছে ২০ কোটি টাকা। এর মধ্যে আইপিও’র মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ১৭ কোটি টাকা সংগ্রহ করা হবে। বাকি ৩ কোটি যোগান দেবে উদ্যোক্তা প্রতিষ্ঠান।

স্থানীয় সময়: ১৯৪৫ ঘণ্টা, ২৫ আগস্ট ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।