ঢাকা, বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ২৯ জুলাই ২০২১, ১৮ জিলহজ ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশি পোশাকের ন্যায্যমূল্য নিশ্চিতের দাবি শ্রমিক নেতাদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৬ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১০
বাংলাদেশি পোশাকের ন্যায্যমূল্য নিশ্চিতের দাবি শ্রমিক নেতাদের

ঢাকা: পোশাক শ্রমিকদের ন্যায্য মজুরির নিশ্চিতের জন্যই বাংলাদেশি পণ্যের যথাযথ মূল্য নিশ্চিত করতে বিদেশি ক্রেতা ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন এই শিল্পের সঙ্গে জড়িত শ্রমিক নেতারা।

রোববার ঢাকা রিপোর্টাস ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের নেতরা এই আহ্বান জানান।



সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি আমিরুল হক আমিন বলেন, ‘আমরা বাংলাদেশি গার্মেন্ট পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতের জন্য বিদেশি ক্রেতাদের কাছে দাবি জানাচ্ছি, কারণ শ্রমিকের ন্যায্য মজুরি পণ্যের ন্যায্যমূল্যের সঙ্গে সরাসরি সম্পর্কিত।

তিনি আরও বলেন, ‘বিদেশি ক্রেতারা আমাদের দেশ থেকে যে পোশাক ৮-১০ ডলার দিয়ে কিনে নেয় তারা ইউরোপ ও যুক্তরাষ্ট্রের বাজারে তা ৫০-৬০ ডলারে বিক্রি করে। এই পার্থক্যই শ্রমিকদের ন্যায্য মজুরি ও অন্যান্য সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা পণ্যের যে মূল্য দাবি করছি তার জন্য কোনো ক্রেতা চলে যাবে না কারণ আমরা সবচেয়ে কম দামে পণ্য দিয়ে থাকি।

গার্মেন্টস শ্রমিক নেতারা বলেন, ‘আমাদের দাবি ছিল ন্যূনতম মজুরি পাঁচ হাজার টাকা করার কিন্তু সরকার, মালিকপক্ষ ও শ্রমিক সংগঠনের ত্রিপক্ষীয় বৈঠকে যা নির্ধারিত হয়েছে তা অপেক্ষাকৃত ভালো বলে আমরা মেনে নিয়েছি।

এছাড়া শ্রমিকদের জন্য পূর্ণ রেশনিং ব্যবস্থা চালু, বিনামূল্যে চিকিৎসা সুবিধা দেওয়াসহ শ্রমিকদের কল্যাণে সরকারের প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়নের দাবি জানান তারা।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতা শফি উদ্দিন আহম্মেদ, কাদের হাওলাদার, শফিয়া পারভীন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa