ঢাকা, বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ২৯ জুলাই ২০২১, ১৮ জিলহজ ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ইস্টার্ন রিফাইনারি বিএমআরই করণ প্রকল্পের দরপত্রে অংশ নিচ্ছে বেক্সিমকো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২১ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১০

ঢাকা: দেশের একমাত্র তেল শোধনাগার প্রতিষ্ঠান ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল)-এর সমন্বয়, আধুনিকায়ন, পুনর্বাসন ও সম্প্রসারণ (বিএমআরআই) প্রকল্পের জন্য ডাকা আন্তর্জাতিক দরপত্রে সৌদি কোম্পানি মারাসেলের সঙ্গে যৌথভাবে অংশ নিচ্ছে দেশের অন্যতম শিল্পগোষ্ঠী বেক্সিমকো গ্রুপ।

রোববার বেক্সিমকো সূত্রে এ কথা জানা গেছে।



‘বিল্ড ওন অপারেট ট্রান্সফার’ অথবা ‘পাবলিক প্রাইভেট প্রকল্পের’ আওতায় তেল শোধন মতা ১.৫ টিপিএ থেকে বাড়িয়ে ৪.৫ টিপিএ করার ল্য নিয়ে বেক্সিমকো ও মারাসেল যৌথভাবে আগামীকাল সোমবার দরপত্র জমা দেবে।

উল্লেখ্য, মারাসেলের মালিক সৌদ রাজপরিবারের সদস্য যুবরাজ সালমান বিন সুলতান বিন আব্দুল আজিজ আল সৌদ।

বেক্সিমকো জানায়, ইস্টার্ন রিফাইনারির বিএমআরআই প্রকল্পের মোট আনুমানিক ব্যয় ধরা হয়েছে ১০০ কোটি ডলার। ইআরএল-এর বর্তমান অবকাঠামো, সংরণ ও অন্যান্য সুবিধা কাজে লাগিয়ে একই এলাকায় এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। ফলে হ্রাস পাবে বিনিয়োগ ব্যয়।

সম্প্রতি একটি আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠান ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি)-এর অর্থায়নে এ সংক্রান্ত একটি সম্ভাব্যতা যাচাই করেছে। আগামী এক বছরের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে বেক্সিমকো সূত্রে জানা যায়।

উল্লেখ্য, ইস্টার্ন রিফাইনারী লিমিটেড বাংলাদেশের একমাত্র তেল শোধনাগার। এর মাধ্যমে দেশের পেট্রোলিয়াম চাহিদার মাত্র ৩০ ভাগ তেল শোধিত হয়। আর বাকি ৭০ ভাগই আমদানি হয় পরিশোধিত হিসেবে।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৮৪০ ঘণ্টা , আগস্ট ২৯ , ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa