ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

করোনাকালে ৩৫ ভাগ পোশাককর্মীর বেতন কমেছে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২১
করোনাকালে ৩৫ ভাগ পোশাককর্মীর বেতন কমেছে

ঢাকা: ২০২০ সালে করোনাকালে ৩৫ ভাগ পোশাককর্মীর বেতন কমেছে। একই সঙ্গে শ্রমিকদের বিশেষত নারী শ্রমিকদের বিভিন্ন ঝুঁকি বেড়েছে।

বৃহস্পতিবার (এপ্রিল ২৯) ‘দি উইকেস্ট লিংক ইন গ্লোবাল সাপ্লাই চেইন: হাউ দ্য প্যানডেমিক ইজ অ্যাফেক্টিং বাংলাদেশ গামেন্টস ওয়ার্কার’ শীর্ষক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

ইউএনডিপি ও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির চৌধুরী সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ এবং ইনস্টিটিউট ফর হিউম্যান রাইটস অ্যান্ড বিজনেস এ গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে।

গবেষণায় দেখা যায়, ২০২০ সালে করোনাকালে ৩৫ ভাগ কর্মীর বেতন কমে যায়। বাজারে চাহিদা কমে যাওয়া, করোনার কারণে বাজার বন্ধ হয়ে যাওয়া, শিপমন্টে দেরি হওয়া, সময়মতো পণ্যের মূল্য না পাওয়াসহ বিবিধ কারণে গার্মেন্টস খাত ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং গার্মেন্টস কর্মীদের ঝুঁকি বেড়ে যায়। অনেক ব্যবসা বন্ধ হয়ে যায় অথবা সংকুচিত হয়। ফলশ্রুতিতে অনেক নারী কর্মীর চাকরি চলে যাওয়ার পাশাপাশি অনেক কর্মীর উপার্জন কমে গেছে। বাধ্য হয়ে কর্মীরা দেনায় জড়িয়ে পড়েছেন বলেও গবেষণায় উঠে এসেছে।

সুইডিশ সরকারের অর্থায়নে পরিচালিত এই গবেষণায় পূর্বের অভিজ্ঞতা বিবেচনায় নিয়ে বর্তমান কোভিড পরিস্থিতি মোকাবিলায় কাজ করার আহ্বান জানান গবেষকরা।

গবেষণার অংশ হিসেবে অক্টোবর ২০২০ এবং ফেব্রুয়ারি ২০২১ সালে আন্তর্জাতিক ক্রেতা, বাংলাদেশি সরবরাহকারী, সিভিল সোসাইটির প্রতিনিধি এবং বাংলাদেশের গার্মেন্টস কর্মীদের বিশদ সাক্ষাৎকার নেওয়া হয়। করোনার প্রকোপ বৃদ্ধির ফলে গার্মেন্টস কর্মীদের ঝুঁকি হ্রাসের জন্য আইনের সঠিক প্রয়োগ নিশ্চিতের পাশাপাশি প্রয়োজনীয় বিধি-বিধান প্রণয়নের সুপারিশ করা হয়েছে গবেষণায়।

আয়োজিত ভার্চ্যুয়াল আলোচনায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম চলমান করোনাকালে বিধিনিষেধের মধ্যে সরকার কর্তৃক গার্মেন্টস কর্মীদের জন্য নেওয়া গৃহীত উদ্যোগের বিবরণের পাশাপাশি কর্মক্ষেত্রে কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা ও উন্নয়নে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

জাতীয় মানবাধিকার কমিশনের পূর্ণকালীন সদস্য ড. কামাল উদ্দিন আহমদ ও বিজেএমইএ’র সভাপতি ফারুক হাসান বিশেষ অতিথি হিসেবে সেমিনারে বক্তব্য রাখেন।

বিজেএমইএ’র সভাপতি ফারুক হাসান বাংলাদেশ সরকারের সহায়তায় গার্মেন্টস কর্মীদের স্বাস্থ্য সুরক্ষায় নেওয়া বিভিন্ন উদ্যোগ যেমন আইসোলেশন সেন্টার, পিসিআর ল্যাব প্রতিষ্ঠার কথা তুলে ধরে করোনা পরিস্থিতিতেও স্বাস্থ্যবিধি মেনে কারখানা চালুর বিভিন্ন দিক আলোচনা করেন।

ভার্চ্যুয়াল আলোচনায় স্বাগত বক্তব্য দেন ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি। তিনি স্থায়িত্বশীল উন্নয়ন নিশ্চিতে ব্যবসায়ী সম্প্রদায়সহ সবাইকে আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২১
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।