ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ-উজবেকিস্তান ব্যবসায়ী প্রতিনিধি দলের সভা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২১
বাংলাদেশ-উজবেকিস্তান ব্যবসায়ী প্রতিনিধি দলের সভা

ঢাকা: বাংলাদেশ ও উজবেকিস্তানের ব্যবসায়ী প্রতিনিধি দলের মধ্যে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

‘বাংলাদেশ ও উজবেকিস্তান: আইসিটি সহযোগিতা প্রসারের সম্ভাবনা’ এ সভা আয়োজিত হয়।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ থেকে এ সভার বিষয়ে নিশ্চিত করা হয়।

আইসিটি বিভাগ জানায়, সোমবার (৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের ইন্টারন্যাশনাল বিজনেস সেন্টারে এ সভা আয়োজিত হয়।

সভায় বাংলাদেশের আইসিটি খাতের ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রীর বেসরকারি ও শিল্প বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অন্যদিকে, উজবেকিস্তানের ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দেন উজবেকিস্তান এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট আদখাম ইকরামভ।

সভায় দু’দেশের তথ্যপ্রযুক্তি খাতের সর্বশেষ অগ্রগতি তুলে ধরা হয়। পাশাপাশি এখাতে বিনিয়োগ ও বাণিজ্যসহ উন্নয়ন এবং বিকাশে যৌথভাবে কাজ করার ক্ষেত্রগুলো নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

এসময় বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সর্বশেষ অগ্রগতি বিস্তারিতভাবে উপস্থাপন করেন আইসিটি প্রতিমন্ত্রী পলক।

তিনি বলেন, বাংলাদেশ ও উজবেকিস্তান দীর্ঘ পরীক্ষিত বন্ধু। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথা জ্ঞানভিত্তিক প্রযুক্তিনির্ভর অর্থনীতি গড়ে তুলতে ২০০৮ সালে রূপকল্প: ২০২১ ঘোষণা দেন। এর ফলে বাংলাদেশে ডিজিটাল অর্থনীতি দ্রুত বিকাশ লাভ করছে। দেশের প্রায় ১২ কোটির মতো মানুষ এখন ইন্টারনেট ব্যবহার করছে। আর এটি ডিজিটাল অর্থনীতির সবেচেয়ে সম্ভাবনাময় দিক। এ সুযোগ কাজে লাগিয়ে বাংলাদেশ ব্যবসা-বাণিজ্যসহ অর্থনীতিতে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে।

পলক আরও বলেন, ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে এরই মধ্যে ডিজিটাল অর্থনীতির তিনটি এজেন্ডা হাতে নিয়েছে সরকার।

এগুলো হলো- প্রযুক্তি দক্ষ মানবসম্পদ গড়ে তোলা, দেশের সব নাগরিককে ব্রডব্যান্ড সংযোগের আওতায় নিয়ে আসা এবং ক্যাশলেস সোসাইটি গড়ে তোলা। মোবাইল ব্যাংকিং থেকে ডিজিটাল ওয়ালেটে রূপান্তরের কাজ চলছে। দেশের নারীরা ফ্রিল্যান্সিংয়ে উল্লেখযোগ্য হারে এগিয়ে আসছেন। তারুণ্য শক্তিই এ ডিজিটাল অর্থনীতির সবচেয়ে বড় শক্তি।

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক গ্রুপের (আইএসডিবি গ্রুপ) বার্ষিক সম্মেলনে যোগ দিতে সালমান এফ রহমান এবং জুনাইদ আহমেদ পলকের নেতৃত্বে তাসখন্দে এক সরকারি সফরে রয়েছেন ১৪ সদস্যের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২১
এসএইচএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।