ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

স্থাপনা নির্মাণে দক্ষতা বিনিময়ে কনকর্ড -এআইটি সমঝোতা চুক্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০
স্থাপনা নির্মাণে দক্ষতা বিনিময়ে কনকর্ড -এআইটি সমঝোতা চুক্তি

ঢাকা: আধুনিক উন্নত ও নিরাপদ আবাসন নির্মাণের পথে আরো একধাপ এগিয়ে যেতে দেশের প্রথম সারির ডেভেলপার কোম্পানি কনকর্ড রোববার এশিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজির আওতাধীন এআইটি কন্সালটিং এর সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

গুলশানে কনকর্ড টাওয়ারে এ সমঝোতা স্মারক স্বাক্ষর করেন কনকর্ড গ্রুপের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী এসকে লালা ও এআইটি’র পক্ষে এর প্রধান নির্বাহী ড. নাভিদ আনোয়ার।



কনকর্ড চেয়ারম্যান এসএম কামাল উদ্দিন এসময় উপস্থিত ছিলেন।

ব্যাংককভিত্তিক প্রতিষ্ঠান এআইটি  দণি-পূর্ব এশিয়া এমনকি বিশ্ব পর্যায়ের খ্যাতনামা একটি ইঞ্জিনিয়ারিং ইনষ্টিটিউশন যাদের ভ’মি কম্পন প্রতিরোধক নির্মাণে রয়েছে দক্ষতা ও অভিজ্ঞতা।

সঠিক অবকাঠামো পর্যালোচনা করে অবকাঠামো স্থাপনা, বিশেষত ভুমিকম্পন প্রতিরোধের দিক মাথায় রেখে স্থাপনা নির্মাণে এ প্রতিষ্ঠানের সহযোগিতা নিতেই কনকর্ড এ সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

এছাড়াও সঠিক মান নির্ণয়ের মাধ্যমে কোনো স্থাপনায় কি ব্যবস্থা নেওয়া প্রয়োজন তা নির্ধারণ, রেট্রোফিট ডিজাইন এবং তা এক্সসেনশন এর মাধ্যমে কর্মক্ষমতা বাড়ানো এবং স্থাপনার স্থায়ীত্ব তার যথোপোযুক্ত পরীক্ষার মাধ্যমে অনুমোদন নিশ্চিত করতে এ চুক্তি করা হয়েছে।

দেশের আবাসনসহ সকল গুরুত্বপূর্ণ স্থাপনাকে নিরাপদ করতে দীর্ঘস্থায়ী ও শক্তিশালী স্থাপনা নির্মাণে কনকর্ডের আগ্রহেই এ সহযোগিতা চুক্তি সম্পন্ন হয়েছে বলে অনুষ্ঠানে জানান ড. নাভিদ আনোয়ার।

এশিয়ান ইন্সটিটিউট অব টেনোলজীর সহযোগিতায় কনকর্ড তাদের স্থপনা শিল্পে আরো অনেক দুর এগিয়ে যেতে চায় বলে জানান প্রকৌশলী এসকে লালা।

বাংলাদেশ সময় ২০৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa