ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

তিনদিনের আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে বিবি গভর্নর এখন লন্ডনে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১০
তিনদিনের আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে বিবি গভর্নর এখন লন্ডনে

ঢাকা : তিনদিনের একটি আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান এখন লন্ডনে অবস্থান করছেন।

সোমবার থেকে ৩ দিনের এ সম্মেলনটি শুরু হচ্ছে।



‘আইজিএল গ্রোথ উইক, এলএসই, ইউকে’ শীর্ষক একটি সম্মেলনে যোগ দিতে তিনি সেখানে পৌঁছান। বাংলাদেশ ব্যাংক সূত্র এ কথা জানিয়েছে।

‘ইন্টারন্যাশনাল গ্রোথ সেন্টার’ (আইজিসি) নামক একটি বেসরকারি সংস্থা এ সম্মেলনের উদ্যোক্তা। যে সব বিষয় উন্নয়নশীল দেশসমূহের প্রবৃদ্ধিকে বাধাগ্রস্ত করছে, সে সব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনার পাশাপাশি এসব বাধা কাটিয়ে ওঠার উপায় নিয়েও আলোচনা হবে এ সম্মেলনে।

৩ দিনব্যাপী এ সম্মেলনে বিষয়ভিত্তিক আলোচনার পাশাপাশি দেশভিত্তিক আলোচনাও হবে।

সম্মেলনে যেসব বিষয় নিয়ে আলোচনা হবে সেগুলো হচ্ছে- গ্রামীণ উন্নয়ন, শিল্প উন্নয়ন, শিল্পের উৎপাদনশীলতা, শিল্প বিপ্লব না কৃষি বিপ্লব, ক্ষুদ্র ঋণ ও উদ্যোক্তা, উন্নয়নের রাজনৈতিক অর্থনীতি, শিক্ষা ব্যবস্থার সংস্কার এবং প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা (চীন ও আফ্রিকা)। আর কান্ট্রি সেশনে যেসব দেশ নিয়ে আলোচনা হবে তার মধ্যে রয়েছে বাংলাদেশ, ভারত (বিহার ও কেন্দ্রীয়), পাকিস্তান, ইথিওপিয়া, ঘানা, রুয়ান্ডা, তাঞ্জানিয়া, সিয়েরা লিয়ন ইত্যাদি।

বাংলাদেশ ব্যাংক জানায়, ৩ দিনের এ নির্ধারিত সম্মেলন ছাড়াও গভর্নর ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স, প্রাইম ব্যাংক ও পূবালী ব্যাংকের লন্ডন শাখা এবং প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন। আগামী ২৩ সেপ্টেম্বর গভর্নর দেশে ফিরে আসবেন ।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৭২৫ ঘণ্টা, সেপ্টেস্বর ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa