ঢাকা, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

‘টাকা ফেরত পাওয়ায় ই-কমার্সের প্রতি আস্থা ফিরে আসবে’

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
‘টাকা ফেরত পাওয়ায় ই-কমার্সের প্রতি আস্থা ফিরে আসবে’

ঢাকা: কিউকম ডটকমের টাকা ফেরত পাওয়ার ফলে ই-কমার্সের প্রতি গ্রাহকদের আস্থা ফিরে আসবে বলে মনে করছেন ই-ক্যাবের সভাপতি শমী কায়সার।

সোমবার (২৪ জানুয়ারি) দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কিউকমের অর্থ ফেরত দেওয়া অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

 

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। এছাড়া বাংলাদেশ ব্যাংক, কিউকম ডটকমের প্রতিনিধিসহ বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ই-ক্যাবের সভাপতি বলেন, আজকে আমাদের একটা গোল্ডেন মোমেন্ট। যখন আমরা একটা সমস্যার সমাধান করি তখন একটি অনেস্ট উইং দরকার, বাণিজ্য মন্ত্রণালয়ে সেটা রয়েছে। আমরা মনে করি ভুঁইফোড় কিংবা ডিজঅনেস্টিতে ব্যবসা করে খুব অল্প সংখ্যক। বেশিরভাগ উদ্যোক্তা যারা প্যানডামিকে কাজ করেছে তারা সততা নিয়ে ডিজিটাল ব্যবসায় এসেছে, এর মধ্যে বেশিরভাগ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা রয়েছে। সুতরাং আমি মনে করি যারা অন্যায় করেছে তাদের বিরুদ্ধে যে আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে, যেখানে মানি লন্ডারিং হয়েছে সেখানেও তারা ছাড় পাচ্ছে না।

শমী কায়সার বলেন, ভোক্তাদের স্বার্থ সংরক্ষণের জন্য এ কাজটি গত কয়েকমাস ধরে বাণিজ্য মন্ত্রণালয় করেছে, ভোক্তারা যাতে তাদের ন্যায্য অধিকারটা পায়। তারা যেন তাদের অর্থ ফেরত পায় সেজন্য যে কাজটি হয় সেটি একটি মহৎ উদ্যোগ। এর অংশ হিসেবে আজ যে যাত্রা শুরু হয়েছে এটি একটি শুভ যাত্রা। এটি আবারও ই-কসার্ম সেক্টরে যে আস্থার সঙ্কট তৈরি হয়েছে, এর ফলে আস্থা নতুন করে ফিরে পেতে সাহায্য করবে।

অনুষ্ঠানে ই-কমার্স প্রতিষ্ঠান কিউকম ডটকমের ফস্টারের পেমেন্ট গেটওয়েতে মোট ৩৯৭ কোটি টাকা আটকে আছে। আজ ছয় হাজার ৭২১ গ্রাহকের ক্রয়াদেশের বিপরীতে ৫৯ কোটি টাকার মধ্যে ৪০ লাখ টাকা ২০ জন গ্রাহককে ফেরতে দেয় প্রতিষ্ঠানটি।

ই-কমার্স প্রতিষ্ঠান কিউকম ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয়। বাজার মূল্যের চেয়ে কমে পণ্য দেওয়ার কথা বলে গ্রাহকদের কাছ থেকে টাকা নিয়েও পণ্য সরবরাহ না করার অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

আরও পড়ুন...
** ই-কর্মাস প্রতিষ্ঠান কিউকমের টাকা ফেরত পেলেন ২০ গ্রাহক

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
জিসিজি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa