ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কাগজ ঠিক থাকলে ৪ সপ্তাহেই আইপিও অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
কাগজ ঠিক থাকলে ৪ সপ্তাহেই আইপিও অনুমোদন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম

ঢাকা: চেক লিস্ট অনুযায়ী কাগজপত্র ঠিক থাকলে আইপিও সর্বোচ্চ চার সপ্তাহের মধ্যে অনুমোদন দেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

রোববার (১৩ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ফারস হোটেলে অনলাইন নিউজপোর্টাল বিজনেস আওয়ার ২৪.কম আয়োজিত ‘শেয়ারবাজারে ভালো কোম্পানির তালিকাভুক্তির প্রতিবন্ধকতা ও সমাধানের উপায়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, আমরা আইপিও অনুমোদনের ক্ষেত্রে সময় নিচ্ছি না। আমরা ৭ দিন থেকে চার সপ্তাহের মধ্যে আইপিওর অনুমোদন দেব। রিসেন্টলি দুই সপ্তাহের মধ্যেও আমরা আইপিও অনুমোদন দিয়েছি। কোম্পানিগুলোর চেক লিস্ট অনুযায়ী কাগজপত্র ঠিক থাকলে আইপিও ৭ দিন থেকে চার সপ্তাহের মধ্যে অনুমোদন দেওয়া হবে।

তিনি বলেন, পুঁজিবাজারে ভালো কোম্পানি আসছে না এটা সত্যি, আবার সত্যিও না। আপনারা জানেন না, আমি অনেক কিছু জানি, ভালো কোম্পানি পুঁজিবাজারে আসছে। আগামীতে তিনটি বড় কোম্পানি পুঁজিবাজারে আসবে বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরও বলেন, আইপিও বাণিজ্য করে কেউ এখন মানুষকে ঠকিয়ে টাকা নিয়ে চলে যাবে, সেটা পারবে না। এটা মোটামুটি বন্ধ করতে পেরেছি। প্লেসমেন্ট থেকে কেউ টাকা নিয়ে যাবে, এটাও বন্ধ করেছি।

চেয়ারম্যান বলেন, ভালো কোম্পানি পুঁজিবাজারে আসবে। তবে কাউকে জোর করে কোনো কিছু করা ঠিক না। আমরা তাদের বলে, বুঝিয়ে নিয়ে আসতে চাচ্ছি। আগামী কোয়ার্টারের মধ্যে থেকে সেটা দেখা যাবে।  

তিনি বলেন, পরিচালকের ক্ষেত্রে ২ শতাংশ এবং সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ এটা ঠিক রাখতেই হবে। এখানে বিনিয়োগকারীসহ সবার স্বার্থ দেখতে হবে।  

বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী বলেন, আমাদের অর্থনীতির সঙ্গে পুঁজিবাজারে কোনো মিল খুঁজে পাই না। উন্নয়নে উল্লেখযোগ্য অগ্রগতি পুঁজিবাজারে হয়নি। বাজারের মূল সমস্যা ভালো কোম্পানির অভাব রয়েছে। ২০ বছর ধরে আলোচনা হলেও ভালো কোম্পানি আসছে না। ভালো কোম্পানি কেন আসবে পুঁজিবাজারে। তার কাছে অপশন দুটি ব্যাংক ও পুঁজিবাজার। ব্যাংকে সহজ উপায়ে টাকা নেওয়া যায় তাহলে কেন দীর্ঘ সূত্রিতার জন্য পুঁজিবাজারে আসবে বলে তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট মুহাম্মদ ছায়েদুর রহমান বলেন, ভালো কোম্পানি আনতে আইনি কাঠামো দরকার। কোন পর্যায়ে গেলে তাকে তালিকাভুক্ত হতে হবে সেটা প্রয়োজন। এটা না হলে ভালো কোম্পানি পুঁজিবাজারে আসবে না। এজন্য আইনি কাঠামোর মধ্যে বাধ্যবাধকতা থাকলে তারা পুঁজিবাজারে আসবে।  

বিজনেস আওয়ার ২৪.কম এর উপদেষ্টা আকতার হোসেন সান্নামাতের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট মুহাম্মদ ছায়েদুর রহমান উপস্থিত ছিলেন।  

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এর প্রেসিডেন্ট মো. মামুনুর রশীদ (এফসিএমএ)।  

সেমিনারটি পরিচালনা করেন বিজনেস আওয়ার ২৪.কম এর সম্পাদক ও প্রকাশক আমিরুল ইসলাম নয়ন।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
এসএমএকে/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।