ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সুসুক বন্ডের মত দীর্ঘ মেয়াদী ঋণ সুবিধা চান ডিসিসিআই সভাপতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
সুসুক বন্ডের মত দীর্ঘ মেয়াদী ঋণ সুবিধা চান ডিসিসিআই সভাপতি

ঢাকা: সুকুকের মতো আরও বন্ড ব্যবস্থা প্রবর্তনের মাধ্যমে বেসরকারিখাতের জন্য দীর্ঘমেয়াদী ঋণ সুবিধা দেওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমান।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) ঢাকা চেম্বার আয়োজিত ‘বেসরকারি খাতের দৃষ্টিতে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে বাংলাদেশের অর্থনীতির সামগ্রিক পর্যালোচনা’ শীর্ষক ওয়েবিনারে সভাপতির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গর্ভনরের প্রতি এ আহ্বান জানান তিনি।

ডিসিসিআই সভাপতি বলেন, বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা যেন ব্যাংকিং চ্যানেল থেকে আরও বেশি হারে ঋণ সুবিধা পায় তা নিশ্চিত করতে হবে।

এছাড়াও সিএমএসএমই খাতের জন্য সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজ থেকে ঋণ প্রাপ্তি নিশ্চিতে বাংলাদেশের ব্যাংকের নজরদারি বাড়াতে গুরুত্বারোপ তিনি। সেই সঙ্গে ব্যবসায়িক কার্যক্রমে হয়রানি হ্রাস ও স্বচ্ছতা বাড়াতে দেশের কর ও ভ্যাট কার্যক্রমের সব স্তরে অটোশেন নিশ্চিতকরণের প্রস্তাব করেন ডিসিসিআই সভাপতি।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে  কবির বলেন, কোভিড মহামারি ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি সবার জন্য একটা চ্যালেঞ্জ তৈরি করেছে। যা মোকাবিলায় বাংলাদেশ ব্যাংক বেশ কিছু নীতি সহায়তার পাশাপাশি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে।

তিনি বলেন, কোভিড মোকাবিলায় আন্তর্জাতিক বাণিজ্যে বিধিনিষেধ আরোপের কারণে আমাদের রপ্তানি বাণিজ্যে স্থবিরতা পরিলক্ষিত হলেও দেশের অর্থনীতি এখন ঘুরে দাঁড়িয়েছে।

তিনি আরও বলেন, আশা করি সুসুক বন্ড প্রবর্তনের মাধ্যমে উদ্যোক্তাদের দীর্ঘমেয়াদী আর্থিক সহায়তা নিশ্চিত করা যাবে এবং এ ব্যাপরে বাংলাদেশ ব্যাংক পরিবর্তিত পরিস্থিতি পর্যবেক্ষণের ভিত্তিতে যুগোপযোগী সিদ্ধান্ত নেবে।

ওয়েবিনারে বিশেষ অতিথির বক্তব্য দেন এফবিসিসিআই প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন। আর সূচনা বক্তব্য দেন ঢাকা চেম্বারেরর ঊর্ধ্বতন সহ-সভাপতি আরমান হক।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, ১৯ ফেব্রুয়ারি, ২০২২
এসই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।