ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ফেব্রুয়ারিতে কমতির দিকে রেমিট্যান্স

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
ফেব্রুয়ারিতে কমতির দিকে রেমিট্যান্স

ঢাকা: চলতি বছরের ফেব্রুয়ারিতে আগের মাসের তুলনায় রেমিট্যান্স কমতে শুরু করেছে। ফেব্রুয়ারির প্রথম ১৭ দিনে প্রবাসীরা দেশে পাঠিয়েছেন ৬৮ কোটি ৫৪ লাখ ডলার।

গত মাসে রেমিট্যান্স এসেছে ১৭০ কোটি ২০ লাখ ডলার। দিনের গড় হিসাবে জানুয়ারির প্রথম ১৭ দিনে রেমিট্যান্স এসেছে ৯৩ কোটি ৩৩ লাখ ডলার।

বাংলাদেশ ব্যাংকের সবশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন বলছে, রেমিট্যান্স কমেছে আগের বছরের একই সময়ে তুলনায়ও। ২০২১ সালের ফেব্রুয়ারিতে রেমিট্যান্স এসেছে ১৭৮ কোটি ডলারের। গেলো বছরের ফেব্রুয়ারির প্রথম ১৮ দিনে এসেছিল ১২৭ কোটি ৭৬ লাখ মার্কিন ডলার।

ধারাবাহিকভাবে রেমিট্যান্সের নিম্নমুখী প্রবণতা দেখে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ কমানো রোধে ২০২২ সালের ১ জানুয়ারি সরকার বৈধপথে রেমিট্যান্স পাঠানোর জন্য নগদ প্রণোদনা ২ শতাংশ থেকে বৃদ্ধি করে ২ দশমিক ৫ শতাংশে উন্নীত করেছে।

দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২০২১ সালের আগস্টে ৪৮ বিলিয়ন অতিক্রম করেছিল, তারপরে এই পরিমাণ হ্রাস পেতে শুরু করে এবং চলতি বছরের ২৬ জানুয়ারি ৪৫ দশমিক ১৩ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছিল।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।