ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঘঁষে তুলে ফেলা হচ্ছে সয়াবিনের দাম!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, মার্চ ৪, ২০২২
ঘঁষে তুলে ফেলা হচ্ছে সয়াবিনের দাম! ঘঁষে তুলে ফেলা হচ্ছে সয়াবিনের দাম!

রাজশাহী: রাজশাহী মহানগরীর এক দোকানি সয়াবিন তেলের বোতলে লেখা দামের চেয়ে অতিরিক্ত দাম নেওয়ায় তাকে ৩০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৃহস্পতিবার (৩ মার্চ) দুপুরে রাজশাহী মহানগরের উপশহর নিউমার্কেট এলাকার রইস উদ্দিন স্টোরে অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়।

তবে কেবল এই স্টোরই নয়, অভিযোগ উঠেছে বাজারে তেলের দাম বাড়ায় রাজশাহীর অনেক ব্যবসায়ীরা মজুদ করা তেলের বোতলের গায়ে থাকা সর্বোচ্চ খুচরা মূল্য ঘঁষে তুলে ফেলছেন। পরে সেই তেলের বোতল বেশি দামে বিক্রি করছেন। এতে সাধারণ ভোক্তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। আর মজুদ সয়াবিন বিক্রি করে ফায়দা লুটছেন অসাধু ব্যবসায়ীরা। এমন পরিস্থিতিতে বাজার স্বাভাবিক রাখতে প্রতিদিনই অভিযান চালাচ্ছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজশাহী বিভাগীয় দপ্তরের সহকারী পরিচালক মো. হাসান আল মারুফ বলেন, আজ বেলা ১১টায় এক ভোক্তার ফোন পেয়ে উপ-শহর নিউমার্কেট এলাকায় রইস উদ্দিন স্টোরে অভিযান চালাই। ভোক্তার অভিযোগ ছিল, পাঁচ-ছয়টি দুই লিটারের সয়াবিন তেলের বোতলের দাম দোকানি মুছে ফেলে বেশি দামে বিক্রি করছেন।

ওই দোকানে গিয়ে দেখা যায়, দোকানদার মো. রশিদ বোতলের গায়ে লেখা ৩১৮ টাকা মূল্যের জায়গায় ১ লেখাটি মুছে দিয়েছেন। এভাবে ক্রেতার সঙ্গে প্রতারণা করছিলেন তিনি। এ কারণে তাকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও জানান, গত কয়েক দিন ধরে তারা রাজশাহীর বাজারে তেলের দাম বাড়া নিয়ে নানা অভিযোগ পাচ্ছেন। বিভিন্ন দোকানিরা নানা কৌশলে দাম বাড়িয়ে তেল বিক্রির চেষ্টা করে যাচ্ছেন। এতে গ্রাহকরা চরম দুর্ভোগে পড়ছেন। তাদের স্বার্থেই এই অভিযান পরিচালনা করা হচ্ছে।

এর আগে, বুধবার (২ মার্চ) বেশি দামে সয়াবিন তেল বিক্রি করায় একই এলাকার মেসার্স এস আলম ট্রেডার্স নামে একটি দোকান সিলগালা করে দিয়েছিল ভোক্তা অধিকার।

পরে মেসার্স এস আলম ট্রেডার্সের দোকানিকে জাতীয় ভোক্তা অধিকারের কার্যালয়ে এসে শুনানিতে অংশ নিতে বলা হয়। ওই শুনানিতে অংশ নিয়ে মুচলেকা দেন তিনি। পরে তাকে ২০ হাজার টাকা জরিমানা করে তার দোকানটি খুলে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, মার্চ ০৩, ২০২২
এসএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।