ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইসিসিবিতে বাংলাদেশ উইমেন ওয়ারিয়র্স অ্যাওয়ার্ড অ্যান্ড এক্সপো শুরু শনিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, মার্চ ৪, ২০২২
আইসিসিবিতে বাংলাদেশ উইমেন ওয়ারিয়র্স অ্যাওয়ার্ড অ্যান্ড এক্সপো শুরু শনিবার ছবি: জি এম মুজিবুর

ঢাকা: আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে প্রথমবারের মতো ট্রান্সজেন্ডার, পথশিশু ও বিশেষ শিশুদের নিয়ে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চার দিনব্যাপী বাংলাদেশ উইমেন ওয়ারিয়র্স অ্যাওয়ার্ড অ্যান্ড এক্সপো আগামী শনিবার (৫ মার্চ) থেকে শুরু হচ্ছে।  

শুক্রবার (৪ মার্চ) বিকেলে রাজধানীর গুলশানের একটি হোটেলে এক্সপো উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান রিয়েল হিরোজ এক্সপো অ্যান্ড কমিনিউকেশনের প্রতিষ্ঠাতা মালা খন্দকার।

তিনি বলেন, ট্রান্সজেন্ডার, পথশিশু ও বিশেষ শিশু এ তিনটি মানুষদের সর্বদা বর্ণবাদ, অমানবিক আচরণ বা অবহেলার মুখোমুখি হতে হয়। এতকিছুর পরেও এরা কিন্তু থমকে থাকে না। কিছু কিছু ক্ষেত্রে এমন কিছু উদাহরণ তৈরি করে যারা আমাদের জীবনে দৃষ্টান্ত হয়ে থাকে। যেমন বিশেষ অলিম্পিক চ্যাম্পিয়ন ট্রফি জয়ের মুকুট বা করপোরেট জগতে ট্রান্সজেন্ডারদের পদচারণা উল্লেখযোগ্য।  

মালা খন্দকার বলেন, পথশিশুরাও আজ বসে নেই, বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষা গ্রহণ করে সুশিক্ষায় শিক্ষিত হচ্ছে, সমাজকে আলোকিত করছে। গত আট মাস ধরে আমরা এ এক্সপো করার চেষ্টা করেছি। বসুন্ধরা গ্রুপ আমাদের পাশে এসে দাঁড়িয়েছে। আইসিসিবি আমাদের টাইটেল স্পন্সর হয়েছে এর জন্য আমরা বসুন্ধরা গ্রুপের প্রতি কৃতজ্ঞ।

তিনি আরও বলেন, আমরা সমাজের সমস্ত সত্যিকারের নারী যোদ্ধাদের লুকানো গল্প জানার সুযোগ তৈরি করতে চেয়েছি মাত্র। আমরা সব নারীকে সত্যিকারের যোদ্ধা হতে উৎসাহিত করতে চাই। আমরা নারীর ভেতরের প্রতিভা প্রদর্শনের জন্য একটি মেলার আয়োজন করেছি। এ ইভেন্টে সমাজের প্রতিবন্ধী নারীরাও অন্তর্ভুক্ত রয়েছে। নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করতে চাই যে, কোনো কিছুই অসম্ভব নয় এবং প্রতিবন্ধী ব্যক্তিকে তাদের স্বপ্ন অর্জন থেকে আটকাতে পারে না। এ ইভেন্টটি তৃতীয় সম্প্রদায়কেও জড়িত করেছি যারা সমাজে অবহেলিত। এ প্ল্যাটফর্মটি অনুপ্রেরণার পথ তৈরি করবে।

মালা খন্দকার বলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ আগামী শনিবার এক্সপো উদ্বোধন করবেন। এক্সপো চলবে আগামী মঙ্গলবার (৮ মার্চ) পর্যন্ত।

এ সময় বসুন্ধরা গ্রুপের আইসিসিবির জেনারেল ম্যানেজার (অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স) এ বি এম মাহবুবুর রহমান বলেন, আত্মমানবতার সেবায় কাজ করে যাচ্ছে বসুন্ধরা গ্রুপ। এখানে আমরা কাজ করতে পেরে আনন্দিত। ভবিষ্যতেও সহযোগিতা চাইলে আমরা আপনাদের পাশে থাকবো। আত্মমানবতার সেবায় বসুন্ধরা গ্রুপ মানুষের পাশে আছে এবং থাকবে। আপনারা সবাই আমাদের চেয়ারম্যান ও এমডি স্যারের জন্য দোয়া করবেন।

এদিকে আইসিসিবিতে আগামী ৫ মার্চ চলবে প্রদর্শনী ও মেলা, ৬ মার্চ প্রদর্শনী, মেলা ও কনসার্ট, ৭ মার্চ প্রতিবন্ধী শিশুর অংশগ্রহণের মাধ্যমে প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান, ৮ মার্চ সাংস্কৃতিক অনুষ্ঠানে শিশু ও ট্রান্সজেন্ডার অংশগ্রহণ এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান রয়েছে।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, মার্চ ০৪, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।