ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের ব্যাংক খাতের অগ্রযাত্রা’ বইয়ের মোড়ক উন্মোচন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
‘স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের ব্যাংক খাতের অগ্রযাত্রা’ বইয়ের মোড়ক উন্মোচন

ঢাকা: বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের ব্যাংক খাতের অগ্রযাত্রা’ নামে একটি বই প্রকাশ করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)।

বৃহস্পতিবার (২৪ মার্চ) বিআইবিএম অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে বইটির মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিআইবিএম গভর্নিং বোর্ডের চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক তথা কেন্দ্রীয় ব্যাংকের কার্যক্রম শুরুর মাধ্যমেই মূলত স্বাধীন বাংলাদেশের ব্যাংক খাত পুনর্গঠন কার্যক্রম শুরু হয়। গত পাঁচ দশকে বাংলাদেশের সুদৃঢ় অর্থনৈতিক অগ্রযাত্রা ও উন্নয়ন এবং এক্ষেত্রে আর্থিক খাতের ভূমিকা এবং ক্রমবর্ধমান সম্পৃক্ততা অনেকটাই দৃশ্যমান এবং তাৎপর্যপূর্ণ। আর্থিক প্রতিষ্ঠানের সংখ্যা, সম্পদের পরিমাণ, বিস্তৃতি-এসবই আর্থিক খাতের ক্রমশঃ সম্প্রসারণের ধারাবাহিকতাকেই নির্দেশ করে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে বিআইবিএম বিশেষ প্রকাশনা মুদ্রণের উদ্যোগ নেয়। এ উদ্যোগের মধ্য দিয়ে বিআইবিএম সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালির প্রতি বিশেষ শ্রদ্ধা জ্ঞাপন করলো।

বইটি লিখেছেন বিআইবিএমের অধ্যাপক ড. শাহ্ মো. আহসান হাবীব; মোহাম্মদ মহীউদ্দিন ছিদ্দিকী; অধ্যাপক মো. নেহাল আহমেদ এবং বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) উপ-মহাব্যবস্থাপক কামাল হোসেন।

বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ ব্যাংকের পরিচালক ও সাবেক সচিব মাহবুব আহমেদ। স্বাগত বক্তব্য দেন বিআইবিএমের অধ্যাপক মো. নেহাল আহমেদ। লেখকদের পক্ষ থেকে বক্তব্য দেন বিআইবিএম অধ্যাপক ড. শাহ্ মো. আহসান হাবীব। সভাপতিত্ব করেন বিআইবিএম-এর মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান।

‘স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের ব্যাংক খাতের অগ্রযাত্রা’ শীর্ষক আলোচনায় বক্তব্য দেন আইএনএমের নির্বাহী পরিচালক এবং বিআইডিএসের সাবেক মহাপরিচালক ড. এম কে মুজেরী; মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংকের সাবেক সিইও আনিস এ. খান; ব্র্যাক ব্যাংকের সিইও এবং এবিবির চেয়ারম্যান সেলিম আর. এফ. হোসেন; ডাচ-বাংলা ব্যাংকের সিইও আবুল কাশেম মো. শিরিন; দৈনিক বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ।

এর আগে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির ফিতা কেটে বিআইবিএমের নিচতলায় অবস্থিত লাইব্রেরিতে সদ্য নির্মিত বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করেন। এরপর বাংলাদেশ ব্যাংকের গভর্নর অতিথিদের নিয়ে বঙ্গবন্ধু কর্নার ঘুরে দেখেন। ভিজিটরস বুকসে স্বাক্ষর করেন।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।