ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সূচকের টানা উত্থান, লেনদেনেও চাঙ্গাভাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
সূচকের টানা উত্থান, লেনদেনেও চাঙ্গাভাব

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে টানা ছয় কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান হলো।

একই সঙ্গে লেনদেনেও চাঙ্গাভাব দেখা গেছে।

মঙ্গলবারও (২৩ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩১৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে  যথাক্রমে ১৩৮৭ ও ২২৬৫ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে এক হাজার ৪৮৭ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ১০ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৪৭৭ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

মঙ্গলবার ডিএসইতে ৩৮১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৩টি কোম্পানির, কমেছে ১৬৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৮৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো—বেক্সিমকো লিমিটেড, অরিয়ন ফার্মা, অলিম্পিক, বিএসসি, ডেল্টা লাইফ, লাফার্জহোলসিম, বিএটিবিসি, ইস্টার্ন হাউজিং, মেট্রো স্পিনিং ও আইপিডিসি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৭০ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ৩০৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৯টির, কমেছে ১২৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৭৮টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৪৩ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ১১ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩২ কোটি ৭২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।