ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

টগি শিপিংয়ের ৬টি জাহাজের কীল-লে অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
টগি শিপিংয়ের ৬টি জাহাজের কীল-লে অনুষ্ঠিত

ঢাকা: টগি শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেডের ইয়ার্ডে ৬টি জাহাজের কীল-লে কার্যক্রমের উদ্বোধন করেছেন বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান ও টগি শিপিংয়ের ব্যবস্থাপনা পরিচালক সাফওয়ান সোবহান।

বুধবার (২৮ সেপ্টেম্বর) এক অনাড়ম্বর অনুষ্ঠানে জাহাজি হাতুড়ির আঘাতের মাধ্যমে তিনি জাহাজগুলোর নির্মাণ কার্যক্রম উদ্বোধন করেন।

এর মাধ্যমে রাজধানীর অদূরে টগি শিপিং অ্যান্ড লজিস্টিকস লিঃ (টিএসএলএল)-এর দক্ষিণ কেরানীগঞ্জের কন্ডায় দক্ষিণ পানগাঁও ইয়ার্ডে এক অনবদ্য অধ্যায় সূচিত হলো। সেখানে নিরবচ্ছিন্ন গতিতে চলছে জাহাজ তৈরির অনন্যসাধারণ কার্যক্রম।

এ সময় বিশেষ অতিথি হিসেবে সেখানে উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের ডিরেক্টর ইয়াশা সোবহান।

এজিএম-অপারেশন ও ইনচার্জ (টিএসএলএল) ইঞ্জিনিয়ার হাসান মো. মাহাদির সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিওও (টিএসএলএল) খাইরুল বশির খান, সিওও (বসুন্ধরা মাল্টি ট্রেডিং, বসুন্ধরা রেডিমিক্স অ্যান্ড কন্সট্রাকশন, টিএসএলএল) মির্জা মুজাহিদুল ইসলাম, ইঞ্জিনিয়ার তাজুল ইসলাম (শিপ-বিল্ডার বে টেক-এর পক্ষে), হেড অব ডিভিশন (মার্কেটিং অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট) মো. তৌফিক হাসান, হেড অব ডিভিশন (শিপিং অপারেশন্স ও এজেন্সি, টিএসএলএল) ক্যাপ্টেন মাহবুবুল আলম, হেড অব পিএসএস মো. ফয়েজুর রহমান, এজিএম-শিপ বিল্ডিং (টিএসএলএল) ইঞ্জিনিয়ার মাজেদুল হক তোহা এবং প্রতিষ্ঠানটির অন্যান্য কর্মকর্তাবৃন্দ।  

অনুষ্ঠানে ইন্ডিয়ান রেজিস্টার অব শিপিং (আইআরএস)-এর নিয়োগকৃত সার্ভেয়ার অনুপ কুমার উপস্থিত থেকে সাফওয়ান সোবহান-এর হাতে কীল-লে সার্টিফিকেট হস্তান্তর করেন।

স্বয়ংক্রিয়ভাবে পণ্য খালাসে সক্ষম (সেলফ আনলোডিং) প্রতিটি ২,১৫০ ডিডাব্লিউটি ধারণক্ষমতার এম-ভি রানিয়া-৮, এম-ভি রানিয়া-৯, এম-ভি রানিয়া-১০, এম-ভি রানিয়া-১১, এম-ভি রানিয়া-১২ এবং এম-ভি রানিয়া-১৩ – মোট এই ৬টি জাহাজ নির্মিত হচ্ছে আইআরএস ক্লাস অনুযায়ী এবং তাদের সামগ্রিক নীতিমালা, নির্দেশনা, তত্ত্বাবধান ও অনুমোদনের মাধ্যমে।

এ প্রসঙ্গে প্রধান অতিথি হিসেবে সাফওয়ান সোবহান তার বক্তব্যে বলেন, এত অল্প সময়ের মধ্যে টিএসএলএল অত্যন্ত দক্ষতা আর নিপূণতার সাথে পরিবেশ-বান্ধব একটি সুবিশাল গ্রীন ইয়ার্ড প্রতিষ্ঠা করেছে, যেখানে দেশের আঙ্গিনায় প্রথমবারের মতো এত বড় মাপের এতগুলো সেলফ-আনলোডিং জাহাজ একসাথে নির্মাণ হচ্ছে। আগামী বছরের মাঝামাঝি এই জাহাজ অভ্যন্তরীণ নদীপথে পণ্য পরিবহনে সক্রিয় হবে। এটি দেশীয় জাহাজ নির্মাণ শিল্পে এক যুগান্তকারী অবতারণা।  

তিনি আশাবাদ ব্যক্ত করেন, শিগগিরই আমরা আন্তর্জাতিক মানের জাহাজ রপ্তানি করবো ও বৈদেশিক মুদ্রা সাশ্রয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবো।

প্রায় চার শতাধিক কারিগরি দক্ষ ও নিবেদিত কর্মীর সমন্বয়ে গড়া টিএসএলএল ইয়ার্ড-টি উপস্থিত অতিথিবৃন্দ পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।