ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সপ্তাহজুড়ে পুঁজিবাজারে লেনদেন কমেছে ২২৯৭ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২২
সপ্তাহজুড়ে পুঁজিবাজারে লেনদেন কমেছে ২২৯৭ কোটি টাকা

ঢাকা: বিদায়ী সপ্তাহজুড়ে পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন কমেছে। বিদায়ী সপ্তাহে (২৩-২৭ অক্টোবর) সূচকের পতনে পুঁজিবাজারে লেনদেন কমেছে ২ হাজার ২৯৭ কোটি টাকা।

এরমধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ২১৭ কোটি ৭১ লাখ ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ৮০ কোটি ২৮ লাখ টাকা।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে ৩ হাজার ৫৮৩ কোটি ৫২ লাখ ৯১ হাজার ৯৫৬ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫ হাজার ৮০১ কোটি ২৪ লাখ ৫০ হাজার ৪৬৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে ২ হাজার ২১৭ কোটি ৭১ লাখ ৫৮ হাজার ৫০৯ টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪.৩০ পয়েন্ট বা ০.২২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৭৮.০০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৪.৫৪ পয়েন্ট বা ০.৩২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১১.৮৪ পয়েন্ট বা ০.৫২ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪০২.৪৯ পয়েন্টে এবং ২ হাজার ২৬৫.৮১ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৯ হাজার ৯০৭ কোটি ৫৭ লাখ ৬৬ হাজার ৫৬০ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬৯ হাজার ৪৬৫ কোটি ৭২ লাখ ১৫ হাজার ৫৪৯ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৪৪১ কোটি ৮৫ লাখ ৫১ হাজার ১১ টাকা কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৭১টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২৯টির শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯২ কোটি ২০ লাখ ৩৯ হাজার ৪৯৩ টাকার। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৭২ কোটি ৪৯ লাখ ১৩ হাজার ৮২৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৮০ কোটি ২৮ লাখ ৭৪ হাজার ৩৩৩ টাকা কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০.৭৭ পয়েন্ট বা ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৭৯.৫৪ পয়েন্টে।  

সপ্তাহজুড়ে সিএসইতে ৩০৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৫৭টির দর বেড়েছে, ৭১টির কমেছে এবং ১৭৭টির দর অপরিবর্তিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।