ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাবিতে শতবার্ষিক স্মৃতিস্তম্ভের ভিত্তিপ্রস্তর স্থাপন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
ঢাবিতে শতবার্ষিক স্মৃতিস্তম্ভের ভিত্তিপ্রস্তর স্থাপন

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের ইতিহাস তুলে ধরতে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় শতবার্ষিক স্মৃতিস্তম্ভ’-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।

রোববার (১৮ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

এ সময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন প্রমুখ।
 
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, স্থাপনাটি যতটা না বড়, এর বার্তা তার চাইতেও বড়, শক্তিশালী। এই স্থাপনাটি আমার বিবেচনায় মূলত তিনটি কাজ করবে , প্রথমত এটি এমন একটি স্থাপনা যে স্থাপনাটি পরিবেশ, প্রকৃতি, নৈসর্গিক সৌন্দর্যের সঙ্গে বিশ্ববিদ্যালয় পরিবারকে সংযুক্ত করবে। এই স্থাপনাটি পরিবেশ প্রকৃতির সাথে মিশে যাবে।  

দ্বিতীয়ত, এই স্থাপনাটি দেখার পর একজন মানুষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০০ বছরের ইতিহাস দেখতে পাবে। ১০টি প্যানেলের মাধ্যমে সংক্ষেপে এই ইতিহাস তুলে ধরা হবে। তৃতীয়ত, এই স্থাপনা আরেকটা গুরুত্বপূর্ণ কাজ করবে। সেটি হলো, অনাগত ভবিষ্যৎকে এটি বার্তা দিতে থাকবে। পরের প্রজন্মের কাছে এই বিশ্ববিদ্যালয় কী বার্তা দিতে চায়, সেটি তুলে ধরবে।  

অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, এই স্থাপনা নির্মাণে কোনো‌ গাছ কাটা হবে না, বরং আরও এক হাজার গাছ লাগানো হবে। সামগ্রিকভাবে এই স্থাপনাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অতীত বর্তমান ও ভবিষ্যতের মধ্যে একটি সেতুবন্ধন রচনা করবে।  

স্থাপনার দক্ষিণ পাশে ইতিহাস রচিত দশটি প্যানেল থাকবে এবং একটি জল উদ্যান থাকবে। লোহার পাতে তৈরি স্থাপনাটির দৈর্ঘ্য হবে ৭০ ফুট, প্রস্থ ৩০ ফুট ও উচ্চতা হবে ২৫ ফুট।  

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
এসকেবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।