ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

পাকশী পেপার মিলস্ উচ্চ বিদ্যালয়ে সুবর্ণজয়ন্তী উৎসব শুরু

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২২
পাকশী পেপার মিলস্ উচ্চ বিদ্যালয়ে সুবর্ণজয়ন্তী উৎসব শুরু

ঈশ্বরদী (পাবনা): পাবনার ঈশ্বরদী উপজেলায়  ঐতিহ্যবাহী পাকশী নর্থ বেঙ্গল পেপার মিলস্ উচ্চ বিদ্যালয়ে ৫০ বছর ‘সুবর্ণজয়ন্তী’ পূর্তি উৎসব  পালিত হচ্ছে। শুক্রবার (২৩ ডিসেম্বর) শুরু হয়েছে দুই দিনব্যাপী এই উৎসব।

এদিন সকাল ১০ টায় পাকশী নর্থ বেঙ্গল পেপার মিলস্ হাইস্কুল অ্যালামনাই অ্যাসোসিয়েশন সুবর্ণজয়ন্তী উৎসব উদযাপন পরিষদ বিদ্যালয় মাঠে বেলুন উড়িয়ে উৎসব উদ্বোধন করে। তার আগে বিদ্যালয়ের মাঠে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন, স্কুল ভবন থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা নিয়ে স্কুল মাঠে এসে সমাবেত হয় হাজারো সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা। পরে সুবর্ণজয়ন্তী উদযাপন পরিষদ অতিথিদের উত্তরীয় পরিয়ে দেয়।

অনুষ্ঠানের শুরুতে ঐতিহ্যের বিদ্যাপীঠ পাকশী নর্থ বেঙ্গল পেপার মিলস্ হাইস্কুল ভবন চত্বরের থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এতে স্কুলের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা আনন্দ ও ঊচ্ছ্বাস ও উল্লাসে মিলিত হন। শোভাযাত্রাটি স্কুলচত্বর প্রদক্ষিণ শেষ করে বিদ্যালয়ের শহীদ মিনারে গিয়ে শেষ হয়। সেখানে পুষ্পার্ঘ্য অর্পণ করেন উৎসব আয়োজক কমিটি।  

এছাড়া অনুষ্ঠানের শুরুতে, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় শহীদ বীর-মুক্তিযোদ্ধা এবং জাতীয় চার নেতাসহ, ওই বিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন সময় থেকে যারা জড়িত থেকে সহযোগিতা করে মারা গেছেন, তাদের সবার রূহের মাগফিরাত কামনায় দোয়া ও দাঁড়িয়ে এক-মিনিট নীরবতা পালন করা হয়। পরে বিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীরা মনোমুগ্ধকর ডিসপ্লে প্রদর্শন করেন।

অনুষ্ঠানের আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন বরিশালের বিভাগীয় কমিশনার ও বিদ্যালয়ের সাবেক ছাত্র আমিন উল আহসান কামাল, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি উত্তরবঙ্গের প্রখ্যাত শ্রমিকনেতা বীর-মুক্তিযোদ্ধা  মোহাম্মদ রশীদুল্লাহ, সাবেক প্রধান শিক্ষিকা রোকেয়া বেগম, পাকশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সাবেক ছাত্র সাইফুজ জামান পিন্টু, ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি মোস্তাক আহমেদ কিরণ। স্বাগত বক্তব্য রাখেন, সুবর্ণজয়ন্তী উৎসব উদযাপন পরিষদের যুগ্ম আহ্বায়ক ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুল হক এবং উৎসব উদযাপন পরিষদেরসদস্য সচিব মোস্তাফিজুর রহমান ছবি। আর উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন বিদ্যালয়ের সাবেক ছাত্র, আবুল বাশার নান্নু ও মোস্তাফিজুর রহমান ছবি।

এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পাকশী নর্থ বেঙ্গল পেপার মিলের ব্যবস্থাপনা পরিচালক সিরাজুল ইসলাম, মুক্তিযুদ্ধকালীন সময় পাকশীর প্লাটুন কমান্ডার বীর-মুক্তিযোদ্ধা ফজলুল হক বুদু, ঈশ্বরদী উপজেলা একাডেমির সুপারভাইজার আরিফুল ইসলাম, বিদ্যালয়ের সাবেক সহকারী শিক্ষিকা আফরোজা শিরিন, ম্যানেজিং কমিটির অভিভাবক প্রতিনিধি মাসুদা আক্তার শিলা, সাবেক সহকারী প্রধান শিক্ষক সামছুল ইসলাম, ঈশ্বরদী উপজেলা আওয়ামী লীগ নেতা আলহাজ্ব তরিকুল ইসলাম ভাদু, পাকশী ইউনিয়ন আওয়ামী লীগ নেতা রেজাউল করিম রাজা, আনোয়ারুল ইসলাম বাবু,  সুলতান মন্ডল, ঈশ্বরদী প্রেসক্লাবের সহ-সভাপতি মাহবুবুল হক দুদু, যুগ্ম সম্পাদক সেলিম সরদার, ক্রীড়া সম্পাদক ওয়াহিদ আলী সিন্টু, সাঁড়া মাড়োয়ারি মডেল স্কুল অ্যাড কলেজের অধ্যক্ষ আইনুল ইসলাম, পাকশী রেলওয়ে ডিগ্রি কলেজের অধ্যক্ষ ইমরুল কায়েস পারভেজ, পূর্বটেংরী বালিকা বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম, রূপপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সোহেলী আক্তার, ঈশ্বরদী উপজেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোক্তার হোসেন, সাবেক ছাত্র- মজিবুল হক পিন্টু, শরিফুল আলম, দিপু মণ্ডল।

পরে সুবর্ণজয়ন্তী উৎসব উদযাপন কমিটি হাতে অতিথিদের সম্মাননা ক্রেস্ট তুলে দেন। এছাড়া অ্যালামনাই অ্যাসোসিয়েশন কর্তৃক স্কুলের সেরা ৬ জন  শিক্ষার্থীকে বৃত্তির পুরস্কার তুলে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২৩৫৬ ঘণ্টা, ২৩ ডিসেম্বর, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।