ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

উচ্চশিক্ষায় কারিগরি জ্ঞানদানে আগ্রহী ভিক্টোরিয়া রাজ্য সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
উচ্চশিক্ষায় কারিগরি জ্ঞানদানে আগ্রহী ভিক্টোরিয়া রাজ্য সরকার

ঢাকা: অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্য সরকার বাংলাদেশের উচ্চশিক্ষা ক্ষেত্রে শিক্ষক ও শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের কারিগরি ও প্রযুক্তি জ্ঞানদানে আগ্রহী বলে জানিয়েছেন রাজ্যটির একটি প্রতিনিধিদল।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সঙ্গে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্য সরকারের ওই প্রতিনিধিদলের মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) ইউজিসি মিটিং রুমে সভাটি অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ।

এ সময় কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের ও কমিশনের সচিব ড. ফেরদৌস জামান উপস্থিত ছিলেন।

গ্লোবাল ভিক্টোরিয়ার কমিশনার (দক্ষিণ এশিয়া) মিশেল ওয়েড তিন সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

সভায় মিশেল ওয়েড বলেন, অস্ট্রেলিয়ার স্বনামধন্য বেশকিছু বিশ্ববিদ্যালয় রয়েছে। এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি উন্নতমানের এবং মানসম্পন্ন শিক্ষা দিয়ে থাকে।

তিনি আরও বলেন, ভিক্টোরিয়া রাজ্য সরকার বাংলাদেশের উচ্চশিক্ষা ক্ষেত্রে শিক্ষক ও শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের কারিগরি ও প্রযুক্তি জ্ঞানদানে আগ্রহী।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর শহীদুল্লাহ বলেন, বিশ্বে শিক্ষা এখন বড় ব্যবসায় পরিণত হয়েছে। কিন্তু বাংলাদেশের শিক্ষা পদ্ধতি বা বিনিয়োগ ব্যবসায়িক উদ্দেশ্যে নয়। শিক্ষাকে কোনো পণ্য হিসেবে না নিয়ে এটাকে সামাজিক দায়বদ্ধতা হিসেবে গণ্য করা উচিত।

তিনি আরও বলেন, বাংলাদেশ শিক্ষায় বিদেশি বিনিয়োগ অর্থবহ ও শিক্ষার্থীবান্ধব সহযোগিতা প্রত্যাশা করে।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।