ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শ্রেণিকক্ষ সঙ্কট নিরসন দাবিতে জাবিতে ক্লাস, পরীক্ষা বর্জন

জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, জুন ২৪, ২০১২

জাবি: শ্রেণিকক্ষ সঙ্কট নিরসনের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা রোববার ক্লাস পরীক্ষা বর্জন করে অবস্থান ধর্মঘট পালন করেছে।

বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত শিক্ষার্থীরা বিভাগের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন।



এ সময় পরিবেশ বিজ্ঞান বিভাগের নিয়মিত ক্লাস ও পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। পরিবেশ বিজ্ঞান বিভাগে দীর্ঘদিন শ্রেণিকক্ষ সঙ্কট থাকায় শিক্ষার্থীরা কয়েকদিন ধরে আন্দোলন করে আসছে।

এ বিষয়ে শিক্ষার্থীরা জানান, পরিবেশ বিজ্ঞান ১৩ বছরের পুরানো একটি বিভাগ হলেও এখনও এর অবকাঠমোগত কোনো উন্নয়ন হয়নি। বিভাগে বর্তমানে ৬টি ব্যাচ থাকলেও শ্রেণিকক্ষ রয়েছে মাত্র ২টি।

এছাড়া বিভাগে একটি লাইব্রেরি থাকলেও শ্রেণীকক্ষ সঙ্কটের কারণে অধিকাংশ সময় ক্লাস ও পরীক্ষার জন্য ওই কক্ষটি ব্যবহার করা হয়।

উল্লেখ্য, পরিবেশ বিজ্ঞান বিভাগে শ্রেণিকক্ষ সঙ্কটের কারণে ১৩ জুন ওই বিভাগের শিক্ষার্থীরা পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের একটি কক্ষে ক্লাস করতে যান।

এ সময় শ্রেণিকক্ষ ব্যবহারকে কেন্দ্র করে জীববিজ্ঞান অনুষদের ঊর্ধ্বতন সহকারী এহতেশামুল হক মিনুর সঙ্গে শিক্ষার্থীদের বাগবিতণ্ডা হয়। একপর্যায়ে বিভাগের শিক্ষকদের ইন্ধনে তাকে শিক্ষার্থীরা মারধর করেন বলে অভিযোগ করেন মিনু।

পরে এ ঘটনার বিচার দাবিতে কর্মচারীরা আন্দোলনে নামলে ১৬ জুন বিশ্ববিদ্যালয় প্রশাসন পরিবেশ বিজ্ঞান বিভাগের ৪১তম ব্যাচের শিক্ষার্থী জিএম হাসানকে সাময়িক বহিষ্কার করেন।

এছাড়া ঘটনা তদন্তে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নূরুল আলমকে সভাপতি করে ৫ সদস্যবিশিষ্ট কমিটিও গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘন্টা, জুন ২৪, ২০১২
সম্পাদনা: নাজিম উদ দৌলা সাদি/রোকনুল ইসলাম কাফী, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।