ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

বিভিন্ন কোর্সে ভর্তি চলছে

এসআইএমটির এগিয়ে চলা...

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, জুলাই ৫, ২০১২
এসআইএমটির এগিয়ে চলা...

কর্মসংস্থানের নিশ্চয়তাবিহীন প্রচলিত শিক্ষাব্যবস্থার কারণে দিন যতই যাচ্ছে, ততই আমাদের দেশে ক্রমবর্ধমান হারে বেড়ে চলেছে বেকারত্ব। যে কারণে এ সময়ের ছাত্রছাত্রীদের কাছে ক্রমেই ক্যারিয়ারমুখী শিক্ষার বিষয়টি মুখ্য হয়ে উঠছে।

চাকরির বাজারে দুরন্ত প্রতিযোগিতা আর বেকারত্বের এ কঠিন সময়ে কর্মমুখী ও আত্মকর্মসংস্থানমুখী শিক্ষার বেসরকারি উদ্যোগে ২০০২ সালে ঢাকার মিরপুরে প্রতিষ্ঠিত হয় সাইক ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি (এসআইএমটি)।

সময়ের পরিক্রমায় বর্তমানে এটি বাংলাদেশের অন্যতম সর্ববৃহৎ পলিটেকনিক ইনস্টিটিউটে পরিণত হয়েছে। বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের অনুমোদনপ্রাপ্ত প্রায় ২০০টি বেসরকারি পলিটেকনিকের মধ্যে ওয়াল্ড ব্যাংকের বাছাইকৃত সেরা ৫টি বেসরকারি পলিটেকনিকের মধ্যে এটি অন্যতম। এসএসসি পাস ছাত্রছাত্রীদের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হিসেবে গড়ে তুলে দক্ষ মানবসম্পদে পরিণত করাই এর লক্ষ্য। এ প্রতিষ্ঠানে ২০১২-১৩ শিক্ষাবর্ষে ৪বছর মেয়াদী(৮সেমিস্টার) ১১তম ব্যাচে ভর্তি প্রক্রিয়া চলছে। ।

ভর্তি বিভাগসমুহ: ডিপ্লোমা ইন  সিভিল, টেক্সটাইল, কম্পিউটার, ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স, আর্কিটেকচার, টেলিকমিউনিকেশন, গার্মেন্ট ডিজাইন অ্যান্ড প্যাটার্ন মেকিং, ম্যাকানিক্যাল।
এছাড়াও ৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইন এয়ারক্রাফট মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ারিং(এ্যারোস্পেস/এ্যাভিওনিক্স), সিরামিক টেকনোলজি, লেদার টেকনোলজি, মেরিন ও শিপ বিল্ডিং ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির সুযোগ রয়েছে।

ভর্তি যোগ্যতা:
ভর্তিচ্ছু প্রার্থীকে যে কোনো সালের ও যে কোনো গ্রুপে (বিজ্ঞান/বাণিজ্য/মানবিক) থেকে এসএসসি, ভোকেশনাল, দাখিল বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম  জিপিএ-২.০/দ্বিতীয় বিভাগপ্রাপ্ত হতে হবে। বয়সের কোনো বাধ্যবাধকতা নেই। এয়ারক্রাফট মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ারিংয়ের জন্য বিজ্ঞান বিভাগে এসএসসি/এইচএসসি পাশ হতে হবে। ন্যূনতম জিপিএ ৪.০/৩.৫০ প্রাপ্ত হতে হবে। অন্যদিকে মেরিন/শিপবিল্ডিং ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির জন্য এসএসসিতে ন্যূনতম জিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে।

সার্টিফিকেট ও উচ্চশিক্ষা
ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং বা প্রকৌশলী ডিপ্লোমা চার বছর মেয়াদি একটি কর্মমুখী শিক্ষাক্রম। চূড়ান্তভাবে কৃতকার্য শিক্ষার্থীকে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড সনদ দিয়ে থাকে। আর সরকারি চাকরির ক্ষেত্রে একজন ডিপ্লোমা ইঞ্জিনিয়ার দ্বিতীয় শ্রেণীর গেজেটেড পদমর্যাদা ভোগ করে থাকেন। তাছাড়া কোর্স শেষে উচ্চশিক্ষার সুযোগতো রয়েছেই।

বিশেষত্ব: ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষায় শীর্ষমান ধরে রাখা এ প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা এমনিতেই বেশি সুযোগ সুবিধা পেয়ে থাকে। তার পরে ওয়াল্ড ব্যাংকের বিশেষ অনুদান শিক্ষা কার্যক্রমকে করে তুলছে আরো গতিশীল। ওয়াল্ড ব্যাংকের অনুদান প্রাপ্তির ফলে শিক্ষার্থীরা প্রতিমাসে ৮০০/-টাকা করে শিক্ষাবৃত্তি পাবে। থাকছে ফ্রি ইন্ডাস্ট্রিয়াল ট্যুরের ব্যবস্থা। প্রায় শতভাগ ব্যবহারিক ক্লাসের নিশ্চয়তা, দক্ষ ট্রেনিংপ্রাপ্ত শিক্ষকমণ্ডলী। ডুয়েল কোরের ১৫০টি কম্পিউটার সমৃদ্ধ ৩টি আধুনিক ল্যাবসহ ওয়াইফাই নেটওয়ার্কিং সমৃদ্ধ আধুনিক ক্যাম্পাস।

প্রতিষ্ঠানটিতে রয়েছে জব প্লেসমেন্ট বিভাগ। বিভাগটি সদ্য বের হওয়া শিক্ষার্থীদের ভালো চাকরি পেতে সব ধরনের সহযোগিতা করে থাকে। আগ্রহী শিক্ষাথী-অভিবাবকেরা সরেজমিন ক্যাম্পাস পরিদর্শন করে ভর্তির সিদ্ধান্ত নিতে পারেন।

যোগাযোগের ঠিকানা: এসআইএমটি, বাড়ি- ০১, রোড- ০২, ব্লক-বি, সেকশন- ০৬, মিরপুর, ঢাকা।
ফোন: ০১৯৩৬০০৫৮১৬-১৮, ৮০৩৩০৩৪, ০১৭৬৭৭১৭০৫০।

ময়মনসিংহ ক্যাম্পাস: রুমডো, ২৮, বাউন্ডারি রোড, প্রাণি হাসপাতালের বিপরীতে, ময়মনসিংহ। মোবাইল ফোন: ০১৯৩৬০০৫৮৫১। বগুড়া: রিলায়েবল পলিটেকনিক, কানছগাড়ি, শেরপুর রোড, বগুড়া। মোবাইল- ০১৯৩৬০০৫৮৫৫,০১৭১৬২৬৯১৫৫। জামালপুর: নিউ কলেজ রোড, জামালপুর। মোবাইল- ০১৭১৬৫৫৯৪৯৩, ০১৯৩৬০০৫৮৮১

বাংলাদেশ সময়: ১৪০০ঘণ্টা, জুলাই ০৫, ২০১২
পিআর/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa