ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

বিজয় দিবস ঘিরে বর্ণিল সাজে শাবিপ্রবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২৩
বিজয় দিবস ঘিরে বর্ণিল সাজে শাবিপ্রবি

শাবিপ্রবি (সিলেট): ১৬ ডিসেম্বর বাঙালি জাতির একটি আবেগ ও গৌরবোজ্জ্বল দিন। ১৯৭১ সালে দীর্ঘ ৯ মাস যুদ্ধের পর পাকিস্তানি দোসরদের কাছ থেকে বিজয় ছিনিয়ে আনে মুক্তিবাহিনীরা।

তাই দিনটিকে ঘিরে উৎসবমুখর পরিবেশে ভাসছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ক্যাম্পাস।

শুক্রবার (১৫ ডিসেম্বর) ক্যাম্পাস ঘুরে দেখা যায়, বিজয় দিবসকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক, এককিলো, গোলচত্বর, প্রশাসনিক ভবন-২, একাডেমিক ভবন, কেন্দ্রীয় গ্রন্থাগার ভবন, আবাসিক হলগুলো লাল-নীল, সবুজ বাহারি রঙের আলোকসজ্জায় সাজানো হয়েছে। সন্ধ্যার পর থেকেই ক্যাম্পাস ঘুরে ঘুরে বর্ণিল এ আলোকসজ্জা উপভোগ করছেন শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা।

এ সময় কথা হয় ক্যাম্পাসে ঘুরতে আসা কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে। তারা জানান, আজকের অনুভূতি আমার কাছে অন্যরকম। লাল-সবুজের আলোকসজ্জায় সাজানো হয়েছে পুরো ক্যাম্পাস, যা দেখে অনেক ভালো লাগছে। আমরা উপভোগ করছি সময়টা।

নাইমুর রহমান নামের শিক্ষার্থী বলেন, ক্যাম্পাসে আলোকসজ্জার কারণে সৃষ্টি হয়েছে মনোরম দৃষ্টিনন্দন পরিবেশ, যা আমাদের আনন্দ-উৎফুল্লকে বাড়িয়ে দিয়েছে শতগুণ। প্রত্যাশা থাকবে এমন রঙিন আলোর মতো আলোকিত উঠুক এদেশের কোটি মানুষের প্রাণ।

শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ১৬ ডিসেম্বর জাতির গৌরবময় একটি দিন। এ দিনকে স্মরণীয় করে রাখতে আমরা নানা আয়োজন করেছি। মহান বিজয় দিবসকে যথাযোগ্য মর্যাদায় উদযাপনের জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করছি।

বিজয়ের এই দিনটি উপভোগ করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য।

এদিকে, মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কর্মসূচিগুলোর মধ্যে রয়েছে, শনিবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে ৭টায় প্রশাসনিক ভবন-২ এর সামনে জাতীয় সংগীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলন, ৭টা ৫০মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সাড়ে ৮টায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, সাড়ে ৯টায় বিজয় শোভাযাত্রা, সকাল ১০টায় ডি বিল্ডিংয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং ১১টায় হ্যান্ডবল গ্রাউন্ডে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

এছাড়া সন্ধ্যা সাড়ে ৫টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ওপর তথ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।